নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ২০০ | Sylhet i News
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:৪০ পূর্বাহ্ন



আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ২০২২-০১-০৯ ১৭:৩২:৩৭
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ২০০

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে জামফারা প্রদেশে বন্দুকধারীদের হামলায় প্রায় ২০০ জন নিহত হয়েছে। গত সপ্তাহে দস্যুদের আস্তানায় সামরিক বিমান হামলার পর এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। খবর আলজাজিরা।

প্রদেশটির সরকার জানিয়েছে, গণহত্যায় ৫৮ জন নিহত হয়েছে। তবে গতকাল শনিবার (৮ জানুয়ারি) গণকবর দেওয়ার জন্য গ্রামে আসা বাসিন্দারা জানিয়েছেন, এই হামলায় ২০০ জন নিহত হয়েছে।

এর আগে, গত সোমাবার জামফারার গুসামি বনের পশ্চিমে সামরে গ্রামে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছিল দেশটির সামরিক বাহিনী।

এ হামলায় দস্যুদের দুইজন নেতাসহ প্রায় ১০০ জন সদস্য নিহত হয়।এর পরদিন গত মঙ্গলবার জামফারার আঙ্কা স্থানীয় এলাকার ৮টি গ্রামে মোটরসাইকেলে করে প্রবেশ করে ৩০০ জন বন্দুকধারী। এ সময় তারা এলাপাতাড়ি গুলো চালালে অন্তত ৩০ জন নিহত হয়।হামলাকারীরা গত বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আঙ্কা এবং বুক্কুয়ুম জেলার ১০টি গ্রামে তাণ্ডব চালায়। এ সময় তারা বাসিন্দাদের ওপর গুলি চালায়, লুটপাট করে এবং বাড়িঘর পুড়িয়ে দেয়।

কুর্ফা দান্যা গ্রামের বাসিন্দা বাবান্দি হামিদু সংবাদ সংস্থা এএফপি’কে জানিয়েছেন, ‘আততায়ীরা যাকেই দেখতে পেছেয়ে তাকেই গুলি করেছে। ১০টি গ্রামে ১৪০ জনেরও বেশি মরদেহ দাফন করা হয়েছে। পাশাপাশি আরও মরদেহের সন্ধান চলছে, কারণ এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছে।’

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি গতকাল শনিবার এক বিবৃতিতে বলেন, অপরাধী চক্রকে খুঁজে বের করতে এবং নির্মূল করার জন্য আরও সরঞ্জাম সংগ্রহ করেছে আমাদের সামরিক বাহিনী। এসব দস্যু অবরোধের মধ্যে থাকা সম্প্রদায়ের ওপর অবৈধভাবে কর আরোপ করে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছে।তিনি আরও বলেন, এই ধরনের গণহত্যা দস্যুদের হতাশাজনক কাজ। আমাদের সামরিক বাহিনী এখন কঠোর চাপের মধ্যে রয়েছে।

আই নিউজ/ জিইউ

ফেসবুক পেইজ