বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ১৩/০৪/২০২৩ ০৩:৫৩:২৯
ফাইল ছবি

আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হতে যাওয়া এইচএসসি পরীক্ষা হচ্ছে না। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কবে হবে সেটা নির্ধারিত সময়ে জানানো হবে বলে বোর্ড সূত্রে জানা গেছে। 

জানা যায়, এইচএসসি পরীক্ষার সিলেবাস শেষ না হওয়ার ফলে এ পরীক্ষা জুলাইয়ের পরিবর্তে আগস্টে অনুষ্ঠিত হবে। এরই পরিপ্রেক্ষিতে নির্ধারিত নির্বাচনী পরীক্ষাও এক মাস পিছিয়ে ৩০ মে থেকে শুরু হচ্ছে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।


এ বিষয়ে সম্প্রতি বেশ আলোচনা-সমালোচানার গুঞ্জন ওঠে সিলেবাস শেষ না করে আগামী জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করার জন্য। কারণ, সেটি হলে পরীক্ষার্থীদের একাদশে ক্লাস শুরুর পর এক বছর তিন মাসেই (১৫ মাস) পরীক্ষায় বসতে হতো। অথচ উচ্চ মাধ্যমিকের শিক্ষাবর্ষ দুই বছরের।


আর শিক্ষাবিদ ও অভিভাবকেরা বিভিন্ন মন্তব্য করছিলেন, তাড়াহুড়া করে পরীক্ষা নেওয়ার পরিকল্পনায় শিক্ষার্থীরা পড়ার চাপে পড়ছেন। এতে শিখন ঘাটতি থেকে যাওয়ার আশঙ্কা আছে। আবার জুলাইয়ে পরীক্ষা হলেও এসব শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় পর্যায়ের ভর্তি পরীক্ষা হবে আগামী বছরের এপ্রিল থেকে জুন-জুলাইয়ে। ফলে দীর্ঘ সময়জুড়ে তাদের কোচিং করতে হবে। যার খরচের বোঝা পড়বে অভিভাবকদের ঘাড়ে। পরে উচ্চশিক্ষার ভর্তির সঙ্গে সমন্বয় না করে শুধু এইচএসসি পরীক্ষা আগেভাগে নিয়ে কী লাভ, এ প্রশ্ন ওঠে।


এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের পর বিষয়টি পুনর্বিবেচনা করে শিক্ষা বোর্ডগুলো। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমে বলেন, বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনের পাশাপাশি তারাও জানতে পেরেছেন কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পাঠ্যসূচি শেষ করতে পারেনি। এসব বিবেচনায় জুলাইয়ের পরিবর্তে আগস্টে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।


তবে কবে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে কবে শেষ হবে, সেই দিন-তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি বলে জানান তিনি। শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, বোর্ডগুলোর পক্ষ থেকে আগস্টে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্তের বিষয়টি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে জানানো হয়েছে। এখন শিক্ষামন্ত্রী এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলে পরীক্ষা শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।


সিলেট আই নিউজ / টম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ