বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন



২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন

রোনালদোর সঙ্গে ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেন জিয়ান্নি ইনফান্তিনো

Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ১৯/০৫/২০২৩ ০৭:১২:০৮
ছবি সংগৃহীত

আগামী বিশ্বকাপ কোথায় হবে তা আগেই জানিয়ে দিয়েছিল ফিফা। যৌথভাবে উত্তর আমেরিকা তিন দেশ কানাডা, মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্রে হবে ৪৮ দলের বিশ্বকাপ। এমনকি ১৯ জুলাই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হবে সেটিও জানিয়ে দিয়েছিল ফুটবলের অভিভাবক সংস্থা।


এবার জানা গেছে, ২০২৬ বিশ্বকাপের লোগোও। বিশ্বকাপের ট্রফির পেছনে সাদা রংয়ে ‘২৬’ সংখ্যাটি দিয়ে লোগোটি তৈরি করা হয়েছে। এতে করে প্রথমবারের মতো বিশ্বকাপের অফিশিয়াল লোগোয় ট্রফির সঙ্গে সাল ব্যবহার করা হয়েছে। সঙ্গে হ্যাশট্যাগ দেওয়া হয়েছে ‘উই আর ২৬ ’। লোগোর  ডিজাইনটি করেছে ফিফার ব্র্যান্ড টিম। আজ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ব্রাজিল কিংবদন্তি রোনালদোর সঙ্গে লোগোটি উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।



বিশ্বকাপের ২৩ তম সংস্করণের খেলা হবে মোট ১৬ স্টেডিয়ামে। যৌথভাবে ৩ দেশে বিশ্বকাপ হওয়ায় যাতায়াত ও সময়ের সঙ্গে খাপ খাওয়ানোর বিষয় নিয়ে অনেক দিন ধরেই বেশ আলোচনা হচ্ছিল। এই সমস্যার সমাধান দিয়েছেন ইনফান্তিনো। তিনি বলেছেন, ‘বিশ্বকাপের রাউন্ড অনুযায়ী দলগুলো সুবিধাজনক স্থানে রাখা হবে। যেন ম্যাচ খেলতে যাতায়াত, সময় ও পরিবেশগত অসুবিধা না হয়। কাতার বিশ্বকাপে এই সুযোগ-সুবিধা পেয়েছে দলগুলো।’


বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো আয়োজক দেশ হয়েছে কানাডা। উত্তর আমেরিকার দেশটির দুই সঙ্গী মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের এর আগে বিশ্বকাপের আয়োজনের অভিজ্ঞতা রয়েছে। যুক্তরাষ্ট্র ১৯৯৪ সালে আয়োজন করলেও দুবার আয়োজক দেশ ছিল মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬ সালে।



সিলেট আই নিউজ / একে

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ