বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ২৪/০৫/২০২৩ ০৭:০৮:৪৫
শিকলবন্দি টিউবওয়েল!

‘শিকলে বাঁধা জীবন’ এমন শিরোনামে মাঝে মধ্যে গণমাধ্যমে সচিত্র সংবাদ প্রকাশ হয়। ছবিতে দেখা যায় একজন মানুষের (নারী/পুরুষ/শিশু) শরীরে লোহার শিকল পেঁচিয়ে তালাবদ্ধ করে রাখা। তবে এবার শিকলবন্দি টিউবওয়েলের দেখা মিলেছে।

মৌলভীবাজারের জুড়ীতে জুড়ী-কুলাউড়া সড়কের জায়ফরনগর ইউনিয়নের তেতইরতল (তেতুলতলা) নামক স্থানে একটি টিউবওয়েল গাছের ডালের সঙ্গে শিকল পেঁচিয়ে তালাবদ্ধ করে রাখার দৃশ্য পরিলক্ষিত হয়।

স্থানীয় বাসিন্দা হারুনুর রশীদ, তুহিন আহমদ, মাওলানা অলিদ আহমদ, ফটিক মিয়া প্রমুখ বলেন, তেতইরতল থেকে গোবিন্দপুর গ্রাম হয়ে হাকালুকি হাওড় পর্যন্ত একটি সড়ক বহমান। হাজার হাজার কৃষক, মৎস্যজীবী ও শ্রমজীবী মানুষ এ সড়ক দিয়ে হাওড়ে যাতায়াত করেন। হাওড়ে উৎপন্ন বোরো ধান, মাছ, শাক-সবজি এ সড়ক দিয়ে গন্তব্যে নিয়ে যাওয়া হয়। কাজ শেষে হাওর থেকে উঠে এসে ক্লান্ত হয়ে পড়া শত শত শ্রমজীবী মানুষ তেতইরতলে বিশ্রাম নেন। আশপাশের বিভিন্ন বাড়িতে গিয়ে তৃষ্ণার্ত মানুষ পানি পান করেন। পরে নিজ নিজ গন্তব্যের গাড়িতে চড়েন।

এই শ্রমজীবী মানুষের কষ্ট লাঘবে এখানে একটি টিউবওয়েল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। স্থানীয়দের সহযোগিতায় ২০ হাজারেরও বেশি টাকা খরচ করে প্রায় তিন বছর আগে একটি টিউবওয়েল স্থাপন করা হয়। হাওড়ের শ্রমিক ছাড়াও স্থানীয় অনেকে এ টিউবওয়েল থেকে পানি নেন। আবার অনেকে যানবাহন থামিয়ে পানি পান করেন ও নিয়ে যান।

কিন্তু গত ৭-৮ মাস আগে কে বা কারা টিউবওয়েলটি খুলে চুরি করে নিয়ে যায়। এতে নতুন করে সমস্যা দেখা দেয়। পরে আবারো স্থানীয়রা চাঁদা তুলে টিউবওয়েলটি কিনে এনে লাগান। আবার যাতে চুরি না হয় সেজন্য টিউবওয়েল সংলগ্ন গাছের ডালের সঙ্গে শিকল পেঁচিয়ে টিউবওয়েলটি তালাবদ্ধ করে রাখা হয়েছে।

সিলেট আই নিউজ / এল টি

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ