শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন



Repoter Image

আজমিরীগঞ্জ প্রতিনিধি :>>

প্রকাশ ০৯/১২/২০২৩ ১০:২১:২৫
আজমিরীগঞ্জে বীজতলা তৈরির কাজে ব্যস্ত কৃষকরা

হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলায়  হাওরে বোরো চাষাবাদের প্রস্তুতি হিসেবে বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছে উপজেলার কৃষকরা।

আজমিরীগঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায় , চলতি বছরে  আজমিরীগঞ্জ  উপজেলার ৫ টি ইউনিয়নে   ৭ হাজার৪০হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ৫৫১ হেক্টর জমিতে বীজতলা তৈরির  নির্ধারণ করেছে  আজমিরীগঞ্জ  উপজেলা কৃষি অধিদপ্তর । 

ইতিমধ্যে উপজেলার  ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মধ্যে কৃষি বিভাগ থেকে বিনামূল্যে উচ্চ ফলনশীল জাতের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।  আজমিরীগঞ্জ উপজেলার বিভিন্ন  ইউনিয়নের হাওর  ঘুরে দেখা গেছে  বোরো চাষের জন্যে  কৃষকরা  প্রথম পর্যায়ে ব্যস্ত সময় পার করছেন বীজতলা তৈরি নিয়ে। 

আজমিরীগঞ্জ  উপজেলার হাওরাঞ্চল বেষ্টিত।৮০ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল।   

এই জন্যই আগেভাগে ধানের বীজতলা তৈরির কাজ শুরু করেছে কৃষকরা। 

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফে আল মুঈন জানান এ বছর  ৭হাজার৪০হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ৫৫১ হেক্টর জমিতে বীজতলা তৈরির  নির্ধারণ করা হয়। চলতি বোরো মৌসুমে উপজেলার প্রতিটি এলাকায় বীজতলা তৈরি এবং বোরো আবাদের জমি তৈরির কাজ চলছে। 

বীজতলার বীজের চারাগাছ যাতে সুস্থ ও সবলসহ ভালো হয় সেজন্য কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বিক পরামর্শসহ সহযোগিতা দেওয়া হয়েছে।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ