কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই | Sylhet i News
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৪ পূর্বাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-০৮-২৮ ২০:২২:২৯
কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত হয়ে আজ শনিবার সন্ধ্যা ৬টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে পুরান ঢাকার বাসায় তিনি চিকিৎসাধীন ছিলেন।

বুলবুল চৌধুরীর ছেলে আর রাফি চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘গত ছয় মাস ধরে বাবার জ্বর ছিল এবং শরীরের ওজন কমে যাচ্ছিল। ফেব্রুয়ারিতে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে নেওয়া হয়। তখন তার ক্যানসার ধরা পড়ে। ক্যানসার তার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ায় কিছু খেতে পারছিলেন না। কেমো নেওয়ার মতো শারীরিক অবস্থাও ছিল না। তাই ডাক্তারের পরামর্শে চিকিৎসা চলছিল বাসায়।’


বুলবুল চৌধুরীর জন্ম ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরে। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। বুলবুল চৌধুরীর লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘পরমানুষ’, ‘মাছের রাত’, ‘চৈতার বউ গো’ প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘জলটুঙ্গি’ প্রভৃতি।


এ বছর বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য তিনি একুশে পদক লাভ করেন। এছাড়াও তিনি বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার ও ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার লাভ করেন।

আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ