উত্তর আমেরিকায় রিকশা গার্ল, লন্ডনে রেহানা | Sylhet i News
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

বিনোদন ডেস্ক :>>

প্রকাশ ২০২১-০৯-১৩ ১৯:২৪:১৩
উত্তর আমেরিকায় রিকশা গার্ল, লন্ডনে রেহানা

কিছুদিন আগে কান চলচ্চিত্র উৎসব থেকে ফিরেছে আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। কান থেকে পুরস্কার না নিয়ে ফিরলেও সবার প্রশংসা নিয়ে ফিরেছে ‘রেহানা মরিয়ম নূর’। এবার লন্ডনের একটি চলচ্চিত্র উৎসবে ডাক পেয়েছে ছবিটি। যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের ‘ডিবেট সেকশনে’ সিনেমাটি প্রদর্শিত হবে।

অন্যদিকে আলোচিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’ যাচ্ছে উত্তর আমেরিকায়। এর আগে দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে অংশ নেয় সিনেমাটি। এবার যাচ্ছে উত্তর আমেরিকায়।

অমিতাভ রেজা ফেসবুকে জানিয়েছেন, এ বছর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটির উত্তর আমেরিকা সফর। এটি এই চলচ্চিত্রের দ্বিতীয় আন্তর্জাতিক সফর। মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব।

তিনি আরও জানান, ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটি নির্মাণের সাথে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ। কারণ ঔপন্যাসিক মিতালি পারকিন্স লিখিত ‘রিকশা গার্ল’ উপন্যাসিকাটি উত্তর আমেরিকায় বিপুল ভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসিকাটি থেকে নির্মিত চলচ্চিত্রটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই চলচ্চিত্রটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস্ তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন। সেই দর্শকগোষ্ঠীর কথা চিন্তা করেই চলচ্চিত্রটি বাংলাদেশী প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি। এর আগে ‘রিকশা গার্ল’ দক্ষিণ আফ্রিকার চলচ্চিত্র উৎসবে সফর করেছে। শীঘ্রই শুরু হতে যাচ্ছে চলচ্চিত্রটির ইউরোপ যাত্রা। ‘রিকশা গার্লের’ আন্তর্জাতিক এই সফর সফল করার নেপথ্যে রয়েছেন চলচ্চিত্রটির কলাকুশলী ও অভিনেতা অভিনেত্রীবৃন্দ। তাদের সকলকে ‘রিকশা গার্ল’ এর পক্ষ থেকে অশেষ অভিনন্দন।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখক মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ সিনেমা। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এ ছাড়া অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ।

এদিকে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছে, ৬৫তম চলচ্চিত্র উৎসবের ডিবেট সেকশনের জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি। সারা বিশ্ব থেকে এ বারের আসরে সর্বমোট ১৫৯টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। আগামী ৬ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত আয়োজনটি ইংল্যান্ডে হবে। পাশাপাশি এটি অনলাইনেও চলবে।

সাদের ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা। বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

জানা গেছে, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার থিয়েটার ও ওটিটি-স্বত্ব বিক্রি করা হয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। করোনা পরিস্থিতির ওপর বিবেচনা করে বাংলাদেশে শিগগিরই সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হবে।

আইনিউজ/এসএম

ফেসবুক পেইজ