হবিগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে ব্যয় সাড়ে ৫ কোটি টাকা | Sylhet i News
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:১০ পূর্বাহ্ন

হবিগঞ্জ প্রতিনিধি :>>

প্রকাশ ২০২১-০৯-১৪ ১৬:২৭:০০
হবিগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে ব্যয় সাড়ে ৫ কোটি টাকা

করোনা মহামারির কারণে দেড় বছর বন্ধ ছিল স্কুল-কলেজ। এতো দিন শিক্ষার্থীরাও ছিল ঘরবন্দি। শিক্ষার্থীদের পদচারণায় আবার মুখর হয়েছে বিদ্যালয় প্রাঙ্গণ। দেড় বছর আগে করোনা মহামারির কারণে স্কুল-কলেজে যাওয়া বন্ধ হয় শিক্ষার্থীদের। অ্যাসাইনমেন্ট, অনলাইন-টিভি ক্লাসে চলে ক্লাসের পাঠ। এ ঘরবন্দি জীবনের অবসান হয়েছে ১২ সেপ্টেম্বর।

সারাদেশের ন্যায় খুলে দেয়া হয়েছে হবিগঞ্জের সকল শিক্ষা প্রতিষ্ঠান। আর এসব প্রতিষ্ঠান খুলতে পরিস্কার-পরিচ্ছন্নতা খরচসহ সুরক্ষার সামগ্রী ক্রয়ের জন্য ব্যয় হয়েছে সাড়ে ৫ কোটি টাকা।

জেলা প্রশাসনের শিক্ষা ও আইসিটি বিভাগ সূত্রে জানা যায়, জেলা প্রাথমিক-মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে ১ হাজার ৩২১টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় ১ হাজার ৫২টি ও মাধ্যমিক বিদ্যালয় ১৮০টি। বাকি ৩৭টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও এমপিওভুক্ত মাদরাসা রয়েছে।

জেলা শিক্ষা অফিসার (মাধ্যমিক) মোহাম্মদ রুহুল্লাহ জানান, জেলায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুল কলেজ এবং এমপিওভূক্ত মাদরাসা রয়েছে ২৬৯টি। প্রত্যেকটিতে বরাদ্দ দেয়া হয়েছে ১০ হাজার করে। এতে ব্যয় হয় ২৬ লাখ ৯০ হাজার টাকা। সব মিলিয়ে জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য ব্যয় হয়েছে ৫ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম জানান, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় ময়লা আবর্জনা জমেছিল। এছাড়া স্কুলের চারপাশে ঝোপঝাড়ের সৃষ্টি হয়। কিছু কিছু স্কুলের অবকাটানোতেও নানা সমস্যা দেখা দেয়। পাশাপাশি কিনতে হয়েছে বিভিন্ন শিক্ষা সরঞ্জাম। এজন্য প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। এতে মোট ব্যয় হয় ৫ কোটি ২৬ লাখ টাকা।

আইনিউজ/এসএম

ফেসবুক পেইজ