শ্রীমঙ্গলে স্যানিটারী ন্যাপকিন উদ্দোক্তাদের দুই দিন ব্যাপী প্রশিক্ষণ | Sylhet i News
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৬ পূর্বাহ্ন

শ্রীমঙ্গল প্রতিনিধি :>>

প্রকাশ ২০২১-০৯-১৪ ১৭:১৩:৩৭
শ্রীমঙ্গলে স্যানিটারী ন্যাপকিন উদ্দোক্তাদের দুই দিন ব্যাপী প্রশিক্ষণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হোপ ফর দ্য পুওরেস্ট এর পক্ষ থেকে স্যানিটারী ন্যাপকিন উদ্দোক্তাদের নিয়ে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত রোববার ও সোমবার (১২ ও ১৩ সেপ্টেম্বর ২০২১) আশা মৌলভীবাজার রোডস্থ কার্যালয়ে ঞবপযহরপধষ ঞৎধরহরহম ঃড় ষড়-িপড়ংঃ ংধহরঃধৎু হধঢ়শরহ ঊহঃৎবঢ়ৎবহবঁৎং’ শিরোনামে দুইদিনের প্রশিক্ষণের প্রথম দিনে তত্বীয় প্রশিক্ষণ প্রদান করা হয়। তত্বীয় প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ভূমিকা পালন করেন হোপ ফর দি পুওরেস্ট এর ট্রেনিং অফিসার সাদিয়া আফরিন ও হোপ ফর দি পুওরেস্ট ওয়াস মার্কেট ডেভোলাপ মেন্ট অফিসার মো. রুহুল আমিন (এমডিও)।

রোববার (১২ সেপ্টেম্বর ২০২১) দুইজন এইচ পি কর্মকর্তা তত্ত্বীয় প্রশিক্ষণে সেনেটারি ন্যাপকিন এর বিষয়ে উদ্যোক্তাদের মাঝে আলোচনা করেন। এছাড়াও কোডিড ১৯ কে মাথায় রেখে পথচলা, টিকা গ্রহনে উৎসাহ প্রদান করা, সেনেটারি ন্যাপকিন ব্যবহারে কৌশল ও প্রয়োজনীয়তা, ক্রেতাদের সাথে সুসম্পর্ক স্থাপন, ন্যাপকিন তৈরীর উপকরণ কি কি, ন্যাপকিন ব্যবহার করলে কি কি রোগ থেকে মুক্তি পাওয়া যায়, ন্যাপকিন ব্যবহার না করলে যে যে রোগ হয় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। পরে স্যানেটারি ন্যাপকিন তাইরীর ভিডিও প্রদর্শনী করা হয়।

সোমবার (১৩ সেপ্টেম্বর ২০২১) প্রশিক্ষনের ২য় দিনে উদ্যোক্তাদের ন্যাপকিন তৈরীর কারিগরি জ্ঞান প্রদান করা হয়। ঢাকা ধামরাই থেকে আগত কারিগরি প্রশিক্ষক কেয়া, যিনি হোপ ফর দি পুওরেস্ট এ ঢ়ৎড়ফঁপঃরড়হ ধহফ গধৎশবঃরহম ঝঁঢ়বৎারংড়ৎ হিসাবে দায়িত্বে আছেন। তিনি শ্রীমঙ্গল উপজেলায় রাজঘাট, সাতগাও কালিঘাট ইউনিয়ন এর ৫ জন উদ্যোক্তাকে সেলাই মেশিন এর কাজ থেকে আলট্রা ডায়োলেট মেশিন, মেডিক্যাল কর্টন, নেট, এলাস্টিক, প্যাকেট সম্পর্কে সুস্পষ্ট ধারনা প্রদান করেন। আরো বিভিন্ন উপকরণ এর মাধ্যমে কিভাবে প্যাড তৈরী করতে হয়, তার বিস্তারিত হাতে কলমে প্রশিক্ষন দেন।

আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ