সিলেটে এবার ৪৮ হাজার ১১৪ মে. টন চাল সংগ্রহ | Sylhet i News
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:৫৮ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদন :>>

প্রকাশ ২০২১-০৯-১৬ ১১:১৩:৪৪
সিলেটে এবার ৪৮ হাজার ১১৪ মে. টন চাল সংগ্রহ

সিলেট বিভাগে গেল ইরি-বোরো মৌসুমে ৪৮ হাজার ১১৪ মেট্রিক টন চাল সংগ্রহ করেছে খাদ্য অধিদপ্তর। সংগ্রহকৃত চালের দাম ১৯০ কোটি টাকারও বেশি। যদিও এবার সিদ্ধ ও আতপ মিলিয়ে ৫০ হাজার ৩৬৯ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল। তবে, গত বছরের চেয়ে এবার লক্ষ্যমাত্রা কমলেও ২ হাজার ২৫৪ মেট্রিক টন চাল কম সংগ্রহ হয়েছে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খাদ্য অধিদপ্তর সিলেটের আঞ্চলিক পরিচালক মো. মঈন উদ্দিন জানান, অন্যান্য বছরের তুলনায় এবার সিলেট বিভাগে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা প্রায় পূরণ হয়েছে। সিদ্ধ চালের লক্ষ্যমাত্রা পূরণে কিছুটা পিছিয়ে থাকলেও আতপ চাল টার্গেট অনুযায়ী সংগ্রহ করা হয়েছে। চাল কলের মালিকদের সাথে আগে থেকেই যোগাযোগ রাখায় তারা সময়মতো সরকারি খাদ্য গুদামে চাল দিতে পেরেছেন।

জানা যায়, গত ইরি-বোরো মৌসুমে সিলেট জেলায় ৬ হাজার ৯৯ মেট্রিক টন সিদ্ধ চালের লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ হয়েছে ৬ হাজার ২ মেট্রিক টন। সুনামগঞ্জ জেলায় ১৩ হাজার ৮৩৭ মেট্রিক টন সিদ্ধ চালের বিপরীতে ১১ হাজার ৬৭১ দশমিক ৯২০ মেট্রিক টন সংগ্রহ করা হয়। মৌলভীবাজার জেলায় ৪ হাজার ৬৭১ দশমিক ৩৯০ মেট্রিক টন সিদ্ধ চালের বিপরীতে শতভাগ সংগ্রহ করা হয়েছে। হবিগঞ্জ জেলায় ৭ হাজার ৫৯৮ দশমিক ০২০ মেট্রিক টন সিদ্ধ চালের বিপরীতে সংগ্রহ করা হয়েছে ৭ হাজার ৫৯৭ দশমিক ৯৭০ মেট্রিক টন। মোট ৩২ হাজার ১৯৬ দশমিক ৪১০ মেট্রিক টন সিদ্ধ চালের লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ হয়েছে ২৯ হাজার ৯৪৩ দশমিক ২৮০ মেট্রিক টন। লক্ষ্যমাত্রা অনুযায়ী এবার ২ হাজার ১৬৬ মেট্রিক টন সিদ্ধ চাল কম সংগ্রহ হয়েছে বলে জানা গেছে।

সিলেট জেলায় ৩ হাজার ৮৩৬ মেট্রিক টন আতপ চালের লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ হয়েছে ৩ হাজার ৮৮৬ মেট্রিক টন। সুনামগঞ্জ জেলায় ৯ হাজার ৯৭৭ মেট্রিক টন আতপ চালের বিপরীতে ৯ হাজার ৯৭৫ দশমিক ৫১০ মেট্রিক টন সংগ্রহ করা হয়। মৌলভীবাজার জেলায় ২ হাজার ৫৭ দশমিক ১৯০ মেট্রিক টন আতপ চালের বিপরীতে সংগ্রহ করা হয়েছে ২ হাজার ৫৭ দশমিক ১৮০ মেট্রিক টন। হবিগঞ্জ জেলায় ২ হাজার ২৫৩ মেট্রিক টন আতপ চালের বিপরীতে ২ হাজার ২৫২ দশমিক ৯৩০ মেট্রিক টন সংগ্রহ করা হয়েছে। মোট সংগ্রহকৃত আতপ চালের পরিমাণ হচ্ছে ১৮ হাজার ১৭১ দশমিক ৬২০ মেট্রিক টন। এবারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ১৫৭ মেট্রিক টন আতপ চাল কম সংগ্রহ হয়েছে।

এবার প্রতি কেজি সিদ্ধ চাল ৪০ টাকা ও প্রতি কেজি আতপ চাল ৩৯ টাকা করে কেনা হয়। ৭ মে থেকে শুরু হয়ে আতপ চাল সংগ্রহ চলে ৩১ আগস্ট পর্যন্ত। সিদ্ধ চাল সংগ্রহ শুরু হয় ১২ মে। ৩১ আগস্ট পর্যন্ত সিদ্ধ চাল সংগ্রহ করা হয়।

এ বছর সিলেট বিভাগের ৪ জেলায় ৩২ হাজার ১৯৬ দশমিক ৬ মেট্রিক টন সিদ্ধ চাল ও ১৮ হাজার ১৭৩ দশমিক ১০ মেট্রিক টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল খাদ্য অধিদপ্তর। গত বছর সিদ্ধ ৩৩ হাজার ৬২২ মেট্রিক টন ও আতপ ২৮ হাজার ৩৩৬ মেট্রিক টন চালের লক্ষ্যমাত্রা ছিল।

তবে, চাল সংগ্রহে দু’দফা মেয়াদ বাড়ানোর পরও গত বছর লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। গত বছর লক্ষ্যমাত্রার বিপরীতে ১৮ হাজার ১৫৮ মেট্রিক টন সিদ্ধ ও ২৫ হাজার ৬৪ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করা হয়েছিল। গত বছর টার্গেট পুরন না হওয়ায় এবার সিলেট জেলায় আতপের পরিমাণ ১ হাজার ৮৫২ মেট্রিক টন বাড়ানো হলেও সিদ্ধ চালের লক্ষ্যমাত্রা ২ হাজার ৫০৬ মেট্রিক টন কমানো হয়। সুনামগঞ্জ জেলায় কমানো হয় সিদ্ধ ৮৫০ মেট্রিক টন ও আতপ ৪ হাজার ৩৩২ মেট্রিক টন। মৌলভীবাজার জেলায় সিদ্ধ ১৩৬ মেট্রিক টন বাড়ানো হলেও ১ হাজার ৫৩৩ মেট্রিক টন আতপ কমানো হয়েছে। হবিগঞ্জ জেলায় সিদ্ধ ২ হাজার ৫৬৪ মেট্রিক টন ও আতপ ১ হাজার ৮৪২ মেট্রিক টন কমিয়েছে খাদ্য অধিদপ্তর।

এবার প্রতি কেজি সিদ্ধ চাল ৪০ টাকা ও আতপ চাল ৩৯ টাকা করে কেনা হয়। সিলেট বিভাগে এবার ১১৯ কোটি ৭৭ লাখ ৩১ হাজার ২০০ টাকার সিদ্ধ চাল ও ৭০ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ১৮০ কোটি টাকার আতপ চাল সংগ্রহ করা হয়েছে। সুত্র: সিলেটের ডাক

এমএনআই

ফেসবুক পেইজ