বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ১৬/০৯/২০২১ ০৯:৫০:৪৭

নিজ দেশে নারীদের খেলাধুলা নিষিদ্ধ। তাই পরিবারের সদস্যদের নিয়ে আফগানিস্তান ছেড়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছেন দেশটির নারী ফুটবলাররা। পরবর্তীতে পাকিস্তান থেকে অন্য দেশে পাড়ি জমাবেন তারা।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, ৮১ আফগান নারী ফুটবলার পাড়ি জমিয়েছেন প্রতিবেশি পাকিস্তানে। আরো ৩৪ নারী ফুটবলারের পাকিস্তানে আসার কথা রয়েছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমর জিয়া বলেন, ‘আপাতত পাকিস্তানে থাকবেন এই ফুটবলার ও তাদের পরিবার। ৩০ দিন পর তারা তৃতীয় কোনো দেশে চলে যাওয়ার জন্য আবেদন করবেন।’ যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ার মতো দেশে তাদের পাঠানোর ব্যাপারে চেষ্টা করবে আন্তর্জাতিক সংস্থাগুলো। তোরখাম সীমান্ত দিয়ে তারা পাকিস্তান পৌঁছেছে বলে জানিয়েছে রয়টার্স। পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর দেশ ছাড়ছেন বহু মানুষ। 

তাদের মধ্যে রয়েছেন সংস্কৃতি কর্মী, বুদ্ধিজীবী ও খেলোয়াড়। কিছুদিন আগে তালেবানের এক মুখপাত্র জানিয়েছেন, ‘নারীদের খেলাধুলা অপ্রয়োজনীয় ও ইসলাম বিরোধী’। ছেলেদের খেলাধুলায় বাধা না দিলেও নারীদের খেলায় অংশগ্রহণ এক প্রকার নিষিদ্ধ করে দিয়েছে তালেবান।

সিলেট আই নিউজ / আইনিউজ/এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ