কবি দিলওয়ার’র অষ্টম মৃত্যুবার্ষিকী আজ | Sylhet i News
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২৭ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদন :>>

প্রকাশ ২০২১-১০-১০ ১২:৩৫:০২
কবি দিলওয়ার’র অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

‘হৃদয় আমার নাম, প্রিয়তমা, ডাকো দিলওয়ার/ লাশখেকো কাঁদে কীট, পায় না যে নাগাল আমার।’ আজ ১০ অক্টোবর একুশে পদকপ্রাপ্ত গণমানুষের কবি দিলওয়ার এর অষ্টম মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন।

১৯৩৭ সালের ১ জানুয়ারি সিলেটের সুরমা নদীর দক্ষিণ তীরে ভার্থখলা গ্রামে জন্মগ্রহণ করেন কবি দিলওয়ার। বাবা মৌলভী মোহাম্মদ হাসান খান এবং মা মোসাম্মৎ রহিমুননেসা। বাংলা ভাষা ও সাহিত্যে কবিতার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৮০ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০০৮ সালে একুশে পদক ও সম্মাননা, ১৯৮২ সালে কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ে গণসংবর্ধনা, ৯ আগস্ট ১৯৮৭ সালে যুক্তরাজ্য প্রবাসী কর্তৃক সংবর্ধনা, দেওয়ান গোলাম মোর্তাজা স্মৃতিপদক ও সম্মাননা ১৯৯১, ত্রিপুরা রাজ্যে ভারত-বাংলাদেশ মৈত্রী সংঘ কর্তৃক সংবর্ধনা ২০০১, ১৮ জুন ২০০৭ সালে যুক্তরাষ্ট্র প্রবাসী কর্তৃক সংবর্ধনা, সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক নাগরিক সংবর্ধনা ১৯ ফেব্রুয়ারি ২০০৯ উল্লে­খযোগ্য।

কবিতা ছাড়াও সাহিত্যের একাধিক ক্ষেত্রে কাজ করে গেছেন তিনি। তার জীবদ্দশায় প্রকাশিত গ্রন্থাদির মধ্যে রয়েছে- জিজ্ঞাসা (কাব্যগ্রন্থ ১৯৫৩), ঐকতান (কাব্যগ্রন্থ, ১৯৬৪), পূবাল হাওয়া (গানের বই, ১৯৬৫), উদ্ভিন্ন উল্লাস-(কাব্যগ্রন্থ ১৯৬৯), বাংলা তোমার আমার (গানের বই, ১৯৭২), Facing the Music (Poetry, 1975), স্বনিষ্ঠ সনেট (কাব্যগ্রন্থ, ১৯৭৭), রক্তে আমর অনাদি অস্থি (কাব্যগ্রন্থ, ১৯৮১), বাংলাদেশে জন্ম না নিলে (প্রবন্ধগ্রন্থ, ১৯৮৫), নির্বাচিত কবিতা (কাব্যগ্রন্থ, ১৯৮৭), দিলওয়ারের শত ছড়া (ছড়ার বই, ১৯৮৯), দিলওয়ারের একুশের কবিতা (কাব্যগ্রন্থ, ফেব্রুয়ারি ১৯৯৩)।

দিলওয়ারের স্বাধীনতার কবিতা (কাব্যগ্রন্থ, মার্চ ১৯৯৩), ছড়ায় অ আ ক খ (ছড়ার বই, ১৯৯৪), দিলওয়ার রচনা সমগ্র (১ম খণ্ড, ১৯৯৯), দিলওয়ার রচনা সমগ্র (২য় খণ্ড, ২০০০), ভারত-বাংলাদেশ মৈত্রীর ডাকে (সংবর্ধনা-স্মৃতিচারণ ২০০১), সপৃথিবী রইবো সজীব (কাব্যগ্রন্থ, ২০০৪), দুই মেরু, দুই ডানা (কাব্যগ্রন্থ, ফেব্রুয়ারি ২০০৯), অনতীত পঙক্তিমালা (কাব্যগ্রন্থ, ফেব্রুয়ারি ২০১০), বঙ্গবন্ধু, আমি তোমার পেশাদার মিত্র নই (কাব্যগ্রন্থ, ফেব্রুয়ারি ২০১০), Bongobondhu, me not your professional ally (poetry, August, 2011)  এবং রবীন্দ্রনাথ কী সাম্প্রদায়িক (প্রবন্ধগ্রন্থ, ফেব্রুয়ারি ২০১২)।

এদিকে, দিবসটি উদযাপন উপলক্ষে আজ ১০ অক্টোবর রোববার বিকেল সাড়ে চারটায় দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদের উদ্যোগে নগরীর স্টেশন রোডে এক ‘আলোচনা সভা ও নিবেদিত লেখা পাঠের আসর’ এর আয়োজন করা হয়েছে।

এমএনআই

ফেসবুক পেইজ