ত্বকের যত্নে এই ভুলগুলো করবেন না | Sylhet i News
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২৯ পূর্বাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-১০-১০ ১৮:৩৩:২৮
ত্বকের যত্নে এই ভুলগুলো করবেন না

ত্বকের  যত্নে আমরা কত কিছুই না করি। কেউ চান ফরসা হতে, আবার কেউ চান দাগহীন মসৃণ ত্বক, আবার কেউ চান সতেজতা। আর এসব করতে গিয়ে নানা জনের নানান কথা শুনে নিজ ত্বকে বিভিন্ন ধরনের প্রসাধনী মাখেন। অনেকেই ঘরে বসেই নিজের বুদ্ধিতে তৈরি করে নেন ফেসপ্যাক। কিন্তু ত্বকের জন্য কতটুকু উপকারী কিংবা ত্বকের সঙ্গে কতটুকু মানিয়ে যায় তা খেয়ালই রাখেন না।

একটা প্রসাধনী বা বিউটি প্যাক অন্য কারও ত্বকে কাজে লেগেছে তার মানে আপনার ত্বকেও কাজে দেবে এমনটা নয়। তাই জেনে-বুঝে ত্বকের যত্ন নিন নয়তো এক্সপেরিমেন্ট করতে গিয়ে ত্বকের ক্ষতি করে বসবেন। ত্বকের যত্নে নিম্নোক্ত কাজগুলো কখনোই করবেন না-

ত্বকের যত্নে লেবু উপকারী হলেও কখনো সরাসরি তা ত্বকে লাগাবেন না। মধুর সঙ্গে মিশিয়ে লাগান।

ত্বকে লেবু মাখিয়ে কখনো রোদে যাবেন না। এতে ফাইটোফটোডার্মাটাইটিস নামে ত্বকের একটি সমস্যা দেখা দেয়। এর ফলে ত্বক বার্ন হয়ে যায়।

ত্বক তৈলাক্ত হলে নারিকেল তেল ব্যবহার থেকে দূরে থাকুন। কেননা  এই ত্বক দ্রুত তেল শুষে নেয় এতে আপনার রোমকূপ বন্ধ হয়ে যায় এবং ত্বকে দেখা দেয় ব্রণ। তাই নারিকেল তেল ত্বকে লাগানো থেকে দূরে থাকুন।

ত্বকের সুস্থতায় হলুদ বেশ উপকারী হলেও এটি নিয়মিত মাখানো থেকে দূরে থাকুন। এতে ত্বকের ফরসা ভাব দূর হয়ে ত্বকে হলদে ভাব নিয়ে আসে। অনেকেই আছেন যাদের ত্বক বেশ শুষ্ক আর এই ত্বককে ময়েশ্চারাইজড করতে বডি লোশন মুখে লাগিয়ে নেন। মুখের ত্বক অনেক বেশি সংবেদনশীল শরীরের অন্যান্য ত্বকের তুলনায়। তাই কখনো বডি লোশন মুখের ত্বকে লাগাবেন না।

মেকআপ সেট করতে অনেকেই সেটিং স্প্রে হিসেবে হেয়ার স্প্রে ত্বকে লাগিয়ে থাকেন। যা ত্বকের জন্য খুব ক্ষতিকর।

ঘরেরতৈরি ফেসপ্যাক বানানোর ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকুন। উপাদানগুলো আপনার ত্বকের সঙ্গে মানিয়ে যাবে কি না বুঝে এই প্যাক তৈরি করুন।

ত্বকে যেকোনো প্রসাধনী  সরাসরি মাখবেন না। তুলা বা নরম সুতি কাপড় দিয়ে লাগাবেন। অ্যালোভেরা ত্বকের জন্য উপকারী হলেও এটি লাগিয়ে রোদে যাবেন না। এতে ত্বকের ক্ষতি হয়।


আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ