বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় যুবকের কারাদণ্ড | Sylhet i News
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১১:৩০ অপরাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-১০-১২ ২৩:৩৩:২৪
বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় যুবকের কারাদণ্ড



বাংলাদেশে হামলার পরিকল্পনাকারী নওরোজ আমিন নামের এক যুবককে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। ৩০ বছর বয়সী ওই যুবক বছর পাঁচেক আগে ছদ্মবেশের উপকরণ, ট্যাকটিক্যাল বুট, বোমা তৈরির বইসহ সিডনি বিমানবন্দরে আটক হয়েছিলেন। তিনি ওই সময় জঙ্গিগোষ্ঠী আইএসের কট্টর সমর্থক ছিলেন। 


সোমবার অস্ট্রেলীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।


ওই যুবকের বিরুদ্ধে জঙ্গি হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগ আনা হয়। এ অভিযোগে তার সর্বোচ্চ সাজা হতে পারতো যাবজ্জীবন কারাদণ্ড। 


আদালতে শুনানিতে বিচারককে শোনানো হয় নওরোজ কোডওয়ার্ডে বাংলাদেশে কারো সঙ্গে কথা বলছেন। সেখানে তিনি কোডওয়ার্ডে রান্নার ক্লাস ও বাংলাদেশে রেস্তোরাঁ খোলা নিয়ে আলাপ করেন। তবে আসলে তিনি কিভাবে বিস্ফোরক তৈরি করতে হয় সে বিষয়ে আলাপ করছিলেন। 


আদালতে তিনি স্বীকার করেন যে, বিস্ফোরক সম্পর্কে ধারণা আছে বাংলাদেশে এমন কাউকে তিনি খুঁজছিলেন, কিন্তু অস্ট্রেলিয়াতে হামলা চালানোর কোনো পরিকল্পনা তার ছিল না।   


বিচারক পিটার গার্লিং রায় ঘোষণা করতে গিয়ে বলেন, নওরোজের লক্ষ্য ছিল বাংলাদেশ সরকার। নওরোজ মনে করতেন মুসলিমদের যারা রক্ষণশীল ধারায় বিশ্বাসী, তারা বাংলাদেশে বৈষম্যের শিকার হচ্ছেন। 


বিচারক আরও বলেন, নওরোজ সহিংসতার পথ বেছে নেন ঠিকই, কিন্তু কোনো সহিংস কর্মকাণ্ডে তিনি এখনও জড়াননি। 

টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর থেকে কিশোর বয়সে একজন মুসলিম হিসেবে নওরোজকে সমাজে কোন চোখে দেখা হয়েছে, এর সঙ্গে তার চরমপন্থা বেছে নেওয়ার বিষয়টি জড়িত বলে উঠে আসে শুনানিতে। সূত্র : এবিসি নিউজ। 



আই নিউজ /এপ

ফেসবুক পেইজ