স্বপ্ন হোক রঙিন | Sylhet i News
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:১৪ পূর্বাহ্ন



আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ২০২১-১১-২৯ ১০:৪১:৩৮
স্বপ্ন হোক রঙিন

রাহেলা ইসলাম (এলসি): মানুষের জীবন চলার পথ কখনো কিন্তু সহজ সরল হয় না। চলার পথে অনেক বাঁক থাকে। প্রতিটি বাঁকে মানুষকে অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। আর এটাই জীবনের অবিচ্ছেদ্য অংশ। জীবনের এই পথচলায় প্রতিবন্ধকতা, প্রতিকূলতা, ঝড়ঝঞ্ঝা মাড়িয়ে মানুষকে নিদিষ্ট লক্ষে পৌঁছাতে হয়। চলার শুরুতেই যদি প্রত্যেক ব্যক্তি সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করে এগোতে পারেন তাহলে শত প্রতিবন্ধকতা,- প্রতিকূলতা ঝড়ঝঞ্ঝা মাড়িয়ে তিনি সাফল্যের শিখরে পৌঁছাতে পারেন। ‘যদি লক্ষ্য থাকে অটুট’ তবে সাফল্য সুনিশ্চিত।

সাফল্যের অভীষ্টে ছুটে চলা মানুষের সঙ্গী একটি চমৎকার স্বপ্ন। যে চমৎকার স্বপ্নটিকে ধারণ করেই মানুষ সাফল্যের লক্ষে পৌঁছতে চায়। তবে শুধুমাত্র একটি সুন্দর স্বপ্নকে লালন করেই সাফল্যের কাঙ্ক্ষিত  লক্ষে পৌঁছা যায় না। যে বিষয়ে স্বপ্নের জাল বোনা হয় সে বিষয়ে একটি লক্ষ্য ঠিক করে নিয়ে তবেই সামনে এগোতে হয়। লক্ষ্যহীন ছুটে চলায় কাক্সিক্ষত সাফল্য অর্জিত হয় না। লক্ষ্য স্থির জীবনের এক গুরুত্বপূর্ণ বিষয়। যারা সফলতার ছোঁয়া পেতে চান তাদের জন্য কাজের শুরুতে লক্ষ্য নির্ধারণ করা অবশ্যক।

সুন্দর সৃষ্টি জগতের সষ্টার সৃষ্টি একজন মানব আমি। এই সুন্দর পৃথিবীতে জীবনের জন্য বেঁচে  থাকতে আমার সবসময় ইচ্ছে করে।আমি আমার পরিবারের সঙ্গে একসাথে বসবাস করি। আমি আমার বাবা - মা ও ছোট ভাই ‌আমরা চারজন মিলে আমাদের হাসিখুশি একটি পরিবার।ছোট বেলা থেকেই আমি খুবই হাসিখুশি থাকতে ভালোবাসি । আমি কখনো একা থাকতে পছন্দ করি না। আমি সবার মাঝে নিজেকে উপস্থাপন করেই আনন্দ পাই।

অজানাকে জানার কৌতুহল সব সময়ে। নতুন কিছুর প্রতি আগ্রহ প্রবল, বিশেষ  অথবা অতিসাধারণ ব্যাক্তিদ্বয়ের সাথে কথা না বলা পর্যন্ত ভালোলাগে না ।আমি নিজে থেকে গিয়ে ওদের সাথে পরিচিত হয়ে আসি।

আমি আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির একজন ছাত্রী। আমার বাবা একজন কৃষক, আমার মা একজন গৃহিণী। আমার ছোট ভাই ক্লাস এইটে লেখাপড়া করে। আমি লেখাপড়া শেষ করে একটি আলোকিত জীবন গড়তে কিছু একটা হতে চাই। আমার স্বপ্ন আমি একজন আইনজীবী হবার।

আসলে জীবনের লক্ষ্য নির্ধারণ করা খুবই প্রয়োজন। লক্ষ্যটি হতে হবে বাস্তবতার চেয়ে বড়। Think Big, Be Big. ছোট করে স্বপ্ন দেখাটাও ঠিক নয়। চিন্তা-পরিকল্পনা থেকেই বাস্তবতার শুরু। বিশ্বাস যদি হয় ইস্পাত কঠিন, সফলতা আসবেই।

আফ্রিকার এক শিক্ষক একবার একটি কাগজে কালো ফোঁটা বসিয়ে ছাত্রদের জিজ্ঞেস করলেন, ‘তোমারা কি দেখতে পাচ্ছো?’ সকলে উত্তর করলেন, ‘সাদার মাঝে কালো একটা ফোঁটা দেখতে পাচ্ছি’।

কিন্তু একজন উত্তর দিলেন, ‘আমি একটা কালো ফোঁটা দেখতে পাচ্ছি, কিন্তু চারপাশ পুরাটাই সাদা।’ তিনি পরবর্তীকালে জাতিসংঘের মহাসচিব হন। উনি কফি আনান।  জিদ না থাকলে জিত হয় না।

এ পি জে আব্দুল কালামের বিখ্যাত উক্তি, ‘স্বপ্ন তা নয়, যা তুমি ঘুমিয়ে দেখো, স্বপ্ন সেটাই যা তোমাকে ঘুমাতে দেয় না।’ মনে রাখবেন, মানুষ তার আশার সমান সুন্দর, স্বপ্নের সমান বড়। জীবনের প্রায় প্রতিটি পদেই আমাদের কিছু বাঁধার সম্মুখীন হতে হয়। এসকল বাঁধা পেরিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

আমি আমার মাতৃভূমি দেশকে অনেক ভালবাসি। তাই দেশের জন্য কিছু করতে চাই। আমি লেখাপড়া শেষ করে একজন আইনজীবী হতে চাই। আইনজীবী হয়ে আইন রক্ষায় নিজেকে নিয়োজিত করতে চাই। বরাবরেই আমি স্বদেশ প্রেমে নিজেকে নিযুক্ত করতে চাই। আমি আমার আশেপাশের সকল উন্নয়নমূলক কাজে স্বকীয়ভাবে আমার পক্ষে যতটুকু সম্ভব অংশগ্রহণ করে থাকি।

আমার শ্রেণীগত পাঠ্যবইয়ের মধ্যে পৌরনীতি আমার খুব পছন্দের একটা বিষয়। আমি কোনো কিছু নিয়ে কোনো সমস্যায় পড়লে সেটা বান্ধবী দের সাথে বা একান্ত বিষয় গুলো আমার মায়ের সাথে আলোচনা করে নিজে বিশ্লেষণ করে এর সমাধান বের করি। সবমিলিয়ে আমি একজন স্বাধীন চেতা একটি মেয়ে। মানব জীবনের প্রধান লক্ষ হল সাফল্য অর্জন করা।আমাদের জীবনের সব কষ্ট ও পরিশ্রম হোক সফলতার জন্য।

পরিশেষে গানের সুরের সাথে মিলিয়ে বলতে হয়, ‘যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে, হবেই হবেই দেখা, দেখা হবে বিজয়ে’। হ্যাঁ, সত্যিই লক্ষ্য স্থির করে যদি আমরা ছুটতে পারি, তাহলে বিজয় তথা সাফল্যের দেখা অবশ্যই হবে।

লেখক: রাহেলা ইসলাম (এলসি)

শিক্ষার্থী, কমলগঞ্জ, মৌলভীবাজার

এমএনআই

ফেসবুক পেইজ