সিলেট-জকিগঞ্জ রোডে জোরালো হচ্ছে বিআরটিসি বাস চালুর দাবী | Sylhet i News
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:৪৮ পূর্বাহ্ন



নিজস্ব প্রতিবেদন ::

প্রকাশ ২০২১-১২-০২ ১৩:৪৪:৫২
সিলেট-জকিগঞ্জ রোডে জোরালো হচ্ছে বিআরটিসি বাস চালুর দাবী

যখন জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সিলেটে বাস ও মিনিবাসে ভাড়া বৃদ্ধি পেয়েছে। যাত্রীবাহী যানবাহনে ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য। এতে করে ভোগান্তিতে পড়েছেন যাত্রীসাধারণ। ঠিক তখনই এই নৈরাজ্য থেকে মুক্তি পেতে সিলেট-জকিগঞ্জ রোডে  জোরালো হচ্ছে বিআরটিসি বাস চালুর দাবী।

জানা যায়, আন্তঃজেলার বাসগুলোতে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ১ টাকা ৮০ পয়সার বদলে নেওয়া হচ্ছে ২ টাকা ৩৬ পয়সা। অর্থাৎ প্রতি কিলোমিটারে ৫৬ পয়সা বেশি করে ভাড়া নেওয়া হচ্ছে। সিলেট থেকে ঢাকায় পূর্বের ভাড়া ৪৭০ টাকা। বর্তমানে সেখানে ভাড়া নেওয়া হচ্ছে ৫৭০ টাকা। সিলেট থেকে ঢাকার দুরত্ব হচ্ছে ২৪১ কিলোমিটার। আবার সিলেট-রংপুরের দুরত্ব হচ্ছে ৫০১ কিলোমিটার। সেখানে পূর্বে ভাড়া ছিলো ৮০০ টাকা, বর্তমানে নেওয়া হচ্ছে ১ হাজার টাকা। প্রতি কিলোমিটারে অতিরিক্ত ভাড়া হিসেবে নিচ্ছেন ২টাকা। 

ঠিক তেমনি সিলেট বাস টার্মিনাল থেকে জকিগঞ্জ আগের ভাড়া ছিলো জনপ্রতি ৭০ টাকা। সেখানে এখন নেয়া হচ্ছে ১২০ টাকা।

এই ভাড়া বৃদ্ধিতে নেই কোন নজরধারী। যাত্রীদের অভিযোগ অতিরিক্ত ভাড়া নেয়া হলেও এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না সংশ্লিষ্ট কতৃপক্ষ।

এদিকে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ফুঁসে উঠেছে জকিগঞ্জবাসী। সিলেট-জকিগঞ্জ সড়কে প্রতিদিন যাত্রীদের সাথে গাড়ির হেলপারদের হাতাহাতির ঘটনাও ঘটছে।

অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদে জকিগঞ্জের সর্বস্তরের জনতা ইতিমধ্যে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গত বৃহস্পতিবার (২৫ নভেম্বর) জকিগঞ্জ যাত্রীকল্যাণ ঐক্য পরিষদের এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ন্যায্য ভাড়া আদায়ের জন্য ওই সভায় তিনদিনের আল্টিমেটাম সংগঠনের নেতৃবৃন্দ। তাদের দেওয়া তিনদিনের সময়সীমা শেষ হয়েছে সোমবার (২৯ নভেম্বর)। কিন্তু তাদের দাবি ন্যায্য ভাড়া নির্ধারণের দাবি আদায় না হওয়া।

তাদের কর্মসূচির অংশ হিসেবে বুধবার (১ ডিসেম্বর) থেকে টানা চার দিনব্যাপী বিভিন্ন এলাকায় জকিগঞ্জ যাত্রী কল্যাণ ঐক্য পরিষদের আহ্বানে প্রতিবাদ কর্মসূচি শুরু হচ্ছে। ১ ডিসেম্বর জকিগঞ্জের কালিগঞ্জে সিলেট-জকিগঞ্জ সড়কে বাসভাড়া বৃদ্ধির প্রতিবাদে ও বিআরটিসি বাস চালুর দাবীতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এসময় যাত্রী কল্যাণ ঐক্য পরিষদের আহ্বায়ক ক্বাজি হিফজুর রহমানের সভাপতিত্বে ও সদস্য মাওঃ জুবায়ের আহমদের উপস্থাপনায় বক্তব্য রাখেন জকিগঞ্জ যাত্রী কল্যাণ ঐক্য পরিষদের সদস্য সচিব এম আজমল হোসেন, যুগ্ম আহ্বায়ক জুবায়ের আহমদ চৌধুরী আলমগীর, মাও. কে এম মামুন, ইসমাইল হোসেন সেলিম, আব্দুল কুদ্দুস, আব্দুল কাইয়ুম, মাও আবুল কালাম আজাদ, যুগ্ম সদস্য সচিব মাসুম আহমেদ, হানিফ উদ্দিন সুমন,পরিষদের সদস্য ও ছাত্রনেতা আবু সাঈদ আশিক, আজমল হোসাইন, মাজেদ আহমদ, শরিফ উদ্দিন প্রমুখ।

তাদের ঘোষিত কর্মসূচি ২ ডিসেম্বর জকিগঞ্জের শাহগলি বাজারে প্রতিবাদ সভা ঘোষণা করা হয়। ৩ ডিসেম্বর জকিগঞ্জের বাবুর বাজারে বিকেল চারটায় প্রতিবাদ সভা, পরদিন আটগ্রাম স্টেশনে বিকেল চারটায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে।

জানা যায়, সিলেট থেকে শেওলা-জকিগঞ্জ ৬০ কিলোমিটার সড়কে ভাড়া ছিলো ৭০ টাকা এখন বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকায়, রতনগঞ্জ-আটগ্রাম ৭৪ কিলোমিটার সড়কে ভাড়া ৮৫ টাকা এখন ১৩৩ টাকা, জকিগঞ্জ-কালিগঞ্জ ৯০ কিলোমিটার সড়কে আগে ১০৫ টাকা ছিলো এখন ১৬২ টাকায় দাঁড়িয়েছে। তাছাড়াও আগে যেখানে ৮ টাকা ভাড়া ছিলো এখন একই দূরত্বের ভাড়া ১৩ টাকা নেয়া হচ্ছে।

গ্যাসচালিত ছোট-বড় গাড়িগুলোতেও ভাড়া নৈরাজ্য চরম মাত্রায় পৌছেছে। ভাড়া নৈরাজ্য নিয়ে বন্ধ করে বিআরটিসি বাস চালু করার দাবি জানান ভুক্তভোগীরা।

এমএনআই

ফেসবুক পেইজ