বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ৩০/০৪/২০২৩ ১০:৪১:১৪
ছবি সংগৃহীত

নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণয়ন করা ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সবগুলো বইয়ের ভুলভ্রান্তির সংশোধনী দিল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। দীর্ঘদিন ধরে আলোচনা-সমালোচনার পর শিক্ষাবর্ষের চার মাসের মাথায় সংশোধনীগুলো এনসিটিবির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

২০২৩ সালের শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্য বইয়ে ৪২৮টি ভুল সংশোধন করা হয়েছে। এরমধ্যে ষষ্ঠ শ্রেণিতে ২০২টি এবং সপ্তম শ্রেণিতে ২২৬টি ভুল সংশোধন করা হয়। ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে সবচেয়ে বেশি ৭১টি এবং সবচেয়ে কম বাংলা বইয়ে চারটি সংশোধন করা হয়েছে।


সংশোধনীতে জানানো হয়, প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে এই সংশোধনী দেয়া হয়েছে। কোন পৃষ্ঠায় ভুলগুলো কী ছিল, সেটি উল্লেখ করে সংশোধনীগুলো কী কী হবে তা, উল্লেখ করে দেয়া হয়েছে। পাশাপাশি করণীয় সম্পর্কে মন্তব্যও করা হয়েছে।


ষষ্ঠ শ্রেণিতে স্বাস্থ্য সুরক্ষা বইয়ে ৩৬টি, ইংরেজি ৩৫টি, জীবন ও জীবিকা ১৫টি, বিজ্ঞান ৭টি, গণিতে ৫টি, বাংলা ৪টি, শিল্প ও সংস্কৃতি ৫টি, ইসলাম শিক্ষা ৭টি ও হিন্দু ধর্ম শিক্ষা বইয়ে ১৬টি ভুল সংশোধন করা হয়েছে।

একইভাবে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে ৬৫টি, স্বাস্থ্য সুরক্ষা ২৪টি, বাংলা ২১টি, ইংরেজি ১১টি, জীবন ও জীবিকা ২৮টি, গণিতে ২২টি, বিজ্ঞানে ৪টি, ডিজিটাল প্রযুক্তি ৫টি, শিল্প ও সংস্কৃতি ১৮টি, ইসলাম শিক্ষায় ৯টি, হিন্দুধর্ম শিক্ষায় ১২টি এবং খ্রিস্ট ধর্ম শিক্ষায় ৭টি সংশোধনী আনা হয়েছে।

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম জানান, দুটি পর্যায়ে পাঠ্যপুস্তক সংশোধনের কাজ করা হয়েছে। যেসব বিষয়ে সংশোধন আনা একান্ত প্রয়োজন, তা সংশোধন করা হয়েছে। ২০২৪ শিক্ষাবর্ষের জন্য বিশদ আকারে সংশোধনের কাজ চলছে। সূত্র : বাংলাখবর

সিলেট আই নিউজ / একে

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ