বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন



Repoter Image

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ ০২/০৫/২০২৩ ১২:০৭:৫০
দাঁড়িয়ে প্রস্রাব করলে যেসব ক্ষতি হয়

বেশিরভাগ পুরুষের ক্ষেত্রেই দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস লক্ষ করা যায়। পথেঘাটে কিংবা অফিসের বাথরুমে তো বটেই, বাড়িতেও এই অভ্যাস থাকে তাদের। কিন্তু দাঁড়িয়ে প্রস্রাব করার এই অভ্যাস কি আসলে স্বাস্থ্যকর? বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দাঁড়িয়ে প্রস্রাব করার কারণে পুরুষের শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। সেসব ক্ষতি সম্পর্কে জানলে এই অভ্যাস পরিবর্তন করতে চাইবেন আপনিও। জেনে নিন দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষতিকর দিকগুলো-

দূষিত পদার্থ বের হতে পারে না

মূত্রথলির মধ্যে জমে থাকা দূষিত পদার্থ দাঁড়িয়ে প্রস্রাব করার কারণে নিচের দিকে চলে যায়। যে কারণে সেসব ক্ষতিকর পদার্থ শরীর থেকে বের হতে পারে না। এভাবে দিনের পর দিন দূষিত পদার্থ জমতে থাকে। ফলে শরীরের স্থায়ী ক্ষতি হয়। অপরদিকে বসে প্রস্রাব করার কারণে মূত্রথলিতে চাপ লাগে। যে কারণে শরীরের এসব দূষিত পদার্থ সহজেই বের হয়ে যায়।

প্রস্রাবের বেগ কমতে থাকে

যাদের দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে প্রস্রাবর করার অভ্যাস, তাদের ক্ষেত্রে বয়সের সঙ্গে সঙ্গে প্রস্রাবের বেগ কমতে শুরু করে। এতে বয়স বাড়লে অনেক পুরুষেরই নানা সমস্যা দেখা দেয়। তখন তারা প্রস্রাবের বেগ কমে যাওয়ার অভিযোগ করেন। মূলত এর পেছনে অন্যতম কারণ হলো দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস।

অস্বস্তি থাকে

যারা দাঁড়িয়ে প্রস্রাব করেন, তাদের রক্তচাপ ও হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পেতে পারে। এর কারণ হলো, দাঁড়িয়ে প্রস্রাব করলে শরীরের উপরের অংশে চাপ পড়ে না। যে কারণে শরীরের দূষিত বায়ু মলদ্বার দিয়ে বের হওয়ার সুযোগ পায় না, উল্টো উপরের দিকে উঠে যায়। যে কারণে শরীরে এক ধরনের অস্বস্তির তৈরি হয়।

কিডনির ক্ষতি হয়

যাদের দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস, তাদের ক্ষেত্রে কিডনির ক্ষতি হওয়ার ভয় থাকে। কারণ দাঁড়িয়ে প্রস্রাব করার ফলে কিডনিতে পাথর হতে পারে। শরীরের দূষিত পদার্থ জমেই এমনটা হয়। তাই কিডনি ভালো রাখতে দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস বদলাতে হবে।

ডায়াবেটিস ও অন্যান্য রোগ

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে প্রস্রাব করার অভ্যাস রয়েছে যাদের, তাদের ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, কিডনির অসুখ, জন্ডিস ইত্যাদি মারাত্মক অসুখ দেখা দিতে পারে। তাই এসব থেকে বাঁচতে চাইলে প্রস্রাবের অভ্যাসের পরিবর্তন করুন।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ