বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ০৯/০৬/২০২৪ ০৩:২৮:২২
ফাইল ছবি

ইতালির ভিসা প্রাপ্তিতে বহুজাতিক ভিসা প্রসেসিং সার্ভিস সংস্থা (ভিএফএস)-এর কাছে জিম্মি হয়ে পড়া এবং হয়রানি ও ভোগান্তির শিকার সিলেটের ভুক্তভোগীরা শান্তিপূর্ণভাবে গণঅবস্থান কর্মসূচি পালন করেছেন।

দীর্ঘদিন থেকে আটকে থাকা ইতালি গমনেচ্ছুকদের পাসপোর্ট অতি দ্রুত ফেরত চেয়ে (৯ জুন) রবিবার সকাল ১১টায় সিলেট নগরের মির্জাজাঙ্গালস্থ হোটেল নির্ভানা ইন-এ অবস্থিত ভিএফএস গ্লোবাল কার্যালয়ের সম্মুখে ভুক্তভোগীরা এই গণঅবস্থান কর্মসূচি পালন করেন।  

গণঅবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, ‘আমরা বিভিন্ন দেশের ভিসা-সম্বলিত পাসপোর্ট ইতালির ভিসা প্রাপ্তির জন্য বিভিন্ন কাগজপত্রসহ জমা দেই। কিন্তু বছরের পর বছর ধরে আমাদের পাসপোর্ট আটকে রাখা হয়েছে। অনেক আবেদন-নিবেদন করার পরও আমাদের পাসপোর্ট ফেরত দিচ্ছে না কর্তৃপক্ষ। নুলস্তা (ওয়ার্ক পারমিট) সঠিক থাকার পরও সঠিক সময়ে ভিসা কিংবা পাসপোর্ট তারা ফেরত দিচ্ছে না।’ বক্তারা আরও বলেন, ‘আমাদের পাসপোর্ট ফেরত পেতে মানবতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চাই। আমরা পরিবার ও দেশের উন্নয়ন-অগ্রগতির স¦ার্থে ইতালি যাওয়ার জন্য লাখ লাখ টাকা খরচ করে আজ পথের ভিখারি হয়েছি। নিঃস্ব হয়ে আমরা মানুষের দ্বারে দ্বারে ঘুরছি। অনিশ্চিত জীবনযাপন করছি।’

বক্তারা বলেন, ‘২২ হাজারের অধিক ভুক্তভোগীর পাসপোর্ট জমা রয়েছে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে অবস্থিত বহুজাতিক ভিসা প্রসেসিং সার্ভিস সংস্থার (ভিএফএস) অফিসে। প্রতিদিন প্রায় আড়াইশ থেকে তিনশ’ পাসপোর্ট জমা নিচ্ছে কর্তৃপক্ষ; কিন্তু তাদের অফিসে জনবল সংকটের অজুহাত দেখিয়ে তারা ভিসাও দিচ্ছে না, পাসপোর্টও ফেরত দিচ্ছে না।’    

গণঅবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন- বাবুল ঘোষ, শামীম আহমদ, নিজার আহমদ রাজু, জাকির হাসান শিকদার, আফতাব আহমদ, জিয়াউর রহমান, শিপু আহমদ, ইকবাল আহমদ, মিজানুর রহমান, আবুল আহমদ প্রমুখ। 




গণঅবস্থান কর্মসূচিতে শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করার জন্য গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভুক্তভোগী বাবুল ঘোষ, নিজার আহমদ রাজু, শামীম আহমদ, আফতাব আহমেদ ও শিপু আহমেদ সর্বস্তরের ভুক্তভোগীদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ