বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ১২/০৬/২০২৪ ০৪:১৭:৪৫

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় হাওরে মৎস্য সম্পদ রক্ষায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছে জগন্নাথপুর  উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার আল বশিরুল ইসলাম বুধবার  (১২  জুন)  সকালে  জগন্নাথপুর নলজুর  নদীতে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানকালে ৫০ হাজার  টাকায় অবৈধ চায়না রিং জাল ও কারেন্ট জাল জব্দ করে জগন্নাথপুর উপজেলা পরিষদ চত্বরে জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়।

সকাল ৮ থেকে  দুপুর ১২ পর্যন্ত নলজুর নদী সংলগ্ন মই হাওর  এলাকায় নৌকাযোগে এ অভিযান পরিচালিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা মৎস্য কর্মকর্তা আল আমিন, মৎস্য অফিস সহকারী রফিকুল ইসলাম৷

জাল ধ্বংস করার সময় জগনাথপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।  তিনি জানান, মৎস্য সম্পদ রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে কোন অভিযুক্তকে না পাওয়ায় কাউকে আটক করা হয়নি। তিনি জানান, প্রায় ৫০ হাজার  টাকার অবৈধ চায়না রিং জাল ও কারেন্ট জাল পোড়ানো হয়েছে।

উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় সুত্রে জানা যায়, চায়না রিং জাল দিয়ে মাছ শিকারের ফলে জলজ জীববৈচিত্র্য নষ্ট হবার পাশাপাশি মাছের বংশবৃদ্ধির হার আশঙ্কাজনকভাবে কমে যায়।

এই জালে মাছ, মাছের বাচ্চা বা পোনা, এবং এমনকি মাছের ডিমও উঠে আসে। আবার যত মাছ ধরা পড়ে ও মরে যায়, তার সবই বিক্রয়যোগ্য ও বাজারে চাহিদা সম্পন্ন মাছ নয়।

তাছাড়া এই জালে একবার ধরা পড়লে মাছ আর বের হতে পারে না। অনেক বিপন্ন প্রজাতির মাছ ও জলজ প্রাণীও মারা পড়ে। ফলে এদের বংশবৃদ্ধি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে ও জলজ জীববৈচিত্র্যের ক্ষতিসাধন হয়।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ