বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ৩০/০৬/২০২৪ ০২:২১:৩৯

সিলেট নগরীর জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ, সিলেট অঞ্চলে বন্যা সমস্যা ও নদী ভাঙ্গন রোধে স্থায়ী সমাধান, বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শনিবার (২৯ জুন) বিকাল ৫টায় আম্বরখানাস্হ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে সমাবেশে মিলিত হয়। সিলেট জেলা বাসদ আহ্বায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও জেলা শাখার সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন রুমন বিশ্বাস, মামুন বেপারি,মনজুর আহমদ, শহীদ মিয়া,নুরুল ইসলাম, আনোয়ার হোসেন, আকবর আলি, জুয়েল আহমদ,সমছু মিয়া,অভি ইসলাম, বাবলা আহমদ, কিরন মিয়া, হেলাল আহমদ,হৃদয় আহমদ প্রমূখ

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন,বন্যা প্রাকৃতিক হলেও এর মারাত্মক দুর্ভোগের জন্য দায়ী মনুষ্য সৃষ্ট কারণ। গত ৫২ বছরে দূষণ, ভূমিদস্যুদের আগ্রাসন, অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ন, আবাসন , সেতু, কালভার্ট ও সুইসগেট নির্মাণের ফলে দেশের নদীগুলোর স্বাভাবিক গতিপথ বন্ধ হয়ে গেছে। এছাড়াও ভরাট করা হয়েছে খাল, হাওর ও জলাশয়। তাছাড়া সুরমা নদীর পরিকল্পিত খনন না করার ফলে জলাবদ্ধতা বাড়ছে এবং বন্যা সমস্যা দীর্ঘস্হায়ী রুপ নিচ্ছে।

বক্তারা বলেন,বিগত বছরগুলোতে সিলেট নগরীতে জলাবদ্ধতা নিরসনে শত শত কোটি টাকা বরাদ্দ হলেও তেমন কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। অপরিকল্পিত উন্নয়নের খেসারত দিচ্ছে সাধারণ মানুষ।

বক্তারা অবিলম্বে সিলেট অঞ্চলের নদীগুলো পরিকল্পিত ড্রেজিং করা, অপরিকল্পিত নগরায়ন-উন্নয়ন বন্ধ, নদী-খাল-জলাশয় দখল-ভরাট সহ প্রকৃতি বিনাসী সকল কর্মকান্ড বন্ধ এবং  বন্যা সমস্যার ও জলাবদ্ধতার স্হায়ী  সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহন করা আহ্বান জানান।

বক্তারা নগরীর বন্যা সমস্যার ও জলাবদ্ধতার স্হায়ী সমাধান, বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে আগামী ২মাস ব্যাপী মতবিনিময় সভা, পথসভা, গণসংযোগ কর্মসূচি ঘোষণা করা হয়।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ