বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ০৪/০৭/২০২৪ ১০:৫১:৫৯
রুশনারা আলী

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে এবারও সপ্রতাপে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। তার দল লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়ে ভোটের মাঠে আছেন তিনি। এখন পর্যন্ত বিভিন্ন জরিপ বলছে, ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি বড় জয় পেতে চলেছেন। এ হিসাবে রুশনারার জয়ও আশা করছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ কমিউনিটি।

এবার বাংলাদেশি বংশোদ্ভূত আটজন ব্রিটিশ নাগরিক লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। বর্তমানে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেন—এমন চারজনের একজন হলেন রুশনারা আলী। তিনি বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি থেকে লড়ছেন।

এ আসনে তার প্রতিদ্বন্দ্বী তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত। তারা হলেন- আজমাল মাশরুর, সুমন আহমেদ ও সামউদ্দিন। এরা স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন। এ ছাড়া রেগি অ্যাডামস (স্বতন্ত্র), গ্রিন পার্টি থেকে ফোবি গিল, এনিমেল ওয়েলফেয়ার পার্টি থেকে ভেনেসা হাডসন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে রাবিনা খান, সোশ্যাল ডেমোক্রেট পার্টি থেকে জন মাবুট, রিফর্ম ইউকে থেকে পিটার স্কিয়েটস, কনজারভেটিভ অ্যান্ড ইউনিয়নিস্ট পার্টি থেকে অস্কার রেনি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রুশনারা আলী ২০১০ সাল থেকে চলতি বছর পার্লামেন্ট বাতিল করা পর্যন্ত বেথনাল গ্রিন অ্যান্ড বো-এর সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি লেবার পার্টির একজন সদস্য। রুশনারাই প্রথম ব্রিটিশ বাংলাদেশী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ১৯৭৫ সালে বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথে জন্মগ্রহণ করেন। মাত্র ৭ বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে চলে যান এবং সেখানেই তিনি বড় হন। রুশনারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন। সে সময় থেকে তিনি রাজনীতি সচেতন ছিলেন।

রুশনারা ২০১০ সালে নির্বাচিত প্রথম তিনজন মুসলিম নারী এমপিরও অন্যতম। সে সময় তার বিজয় লন্ডনে বাংলাদেশী প্রবাসী ও বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। তিনি প্রতিশ্রুতি অনুযায়ী সর্বসাধারণের জন্য কাজ করে প্রশংসিত হন। এ ছাড়া যুদ্ধবিরোধী নেত্রী হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। তিনি মনে করেন, যুদ্ধ কোনো সমাধান নয়। যুদ্ধ ভবিষ্যতকে কেবল রক্তাক্তই করছে। ব্রিটিশ সরকারের যুদ্ধনীতির কারণে তিনি পার্লামেন্টে সরাসরি প্রতিবাদ করেন। এমনকি একবার পদত্যাগও করেছিলেন এ নেত্রী।

দেড় মাসের নির্বাচনী প্রচার শেষে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা পর্যন্ত। বড় কোনো অঘটন না ঘটলে ১৫ বছর পর যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত কেউ।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ