বুধবার, ০১ মে ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন



Repoter Image

কমলগঞ্জ প্রতিনিধি :

প্রকাশ ১৮/০৪/২০২৪ ১২:৪৯:৩১

কমলগঞ্জে মণিপুরী বিষু উৎসব উদযাপন করা হয়েছে। বুধবার বিকালে মণিপুরী ললিতকলা একাডেমির আয়োজনে পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন এর সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ এর  সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে ছিলেন মণিপুরী সমাজের গুণী নটপালা শিল্লী চন্দ্র মোহন সিংহ।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সিস্টেম এনালাইসিস সাখাওত হোসেন, মাতৃভাষা পদক প্রাপ্ত লেখন-গবেষক রণজিৎ সিংহ, অব: প্রাপ্ত শিক্ষক বসন্ত কুমার সিংহ, মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ, মণিপুরী শিল্পী থৈইবী সিনহা।

বাংলা বছরের শেষ দিনটিতে মণিপুরীরা সুর্যোদয়ের আগেই ঘরদোর, ঘরের চারপাশ এবং ঘরের যাবতীয় ব্যবহার্য বস্ত্র আসবাবপত্র পরিস্কার পরিচ্ছন্নতার কাজ সেরে ফেলে। স্নানের পবিত্রতার পর রান্নাবান্না শুরু করেন নারীরা।

অসংখ্য পদের নিরামিষ রান্না। এরপর লৌকিক দেবতা এবং কুলদেবতা ("লামরদৌ"। বিষ্ণুপ্রিয়া ভাষায়) এর উদ্দেশ্যে ভোগ নিবেদনের পর চলে সম্প্রীতির নিদর্শন হিসাবে গ্রামের প্রতিটি বাড়িতে রান্না করা খাবার বিনিময়ের পালা। সন্ধ্যায় তৈরী হয় নানান জাতের পিঠা। মণিপুরী  (লেইসাঙ) মন্দিরগুলো আরতি, পালা, কীর্তন ও মৃদবাঙালীরঙ্গের শব্দে মুখরিত হয়ে উঠে। কোথাও কোথাও বসে ঐতিহ্যবাহী নৃত্য এবং গানের আসর। রাতভর চলে তরুণ তরুনীদের ঐতিহ্যবাহী নিকন (বিশেষ ধরনের পাশা), গিল্লা, লাকাটি ইত্যাদি নানান খেলা।বাংলা বছরের শেষ দিন হইতে ৫ দিনব্যাপী মণিপুরীরা বিষু উৎসব পালন করে থাকে।

বিষুর আভিধানিক অর্থ সাম্য বা সমতা। দিনরাত্রির দৈর্ঘ্যের সমতা মনিপুরী জীবনধারায় এসে সামাজিক সংহতি ও সাম্যের রূপ নিয়েছে। বিষু সবার দু:খ-কস্ট আনন্দ-বেদনা হতাশা-বঞ্চনা ভাগাভাগি করার দিন। বিভিন্ন জাতিগোষ্ঠীর ভিন্ন ভিন্ন আবহে আজকের দিনটি বিশেষ গুরুত্ব বহন করে।

বিভিন্ন গ্রাম থেকে আগত খেলোয়াড়দের অংশগ্রহণের দলগত ভাবে পাশাখেলা (নিকন খেলা মণিপুরী ভাষায়) অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। পরে মণিপুরী শিল্লীদের মণিপুরী নটপালা, গান,নৃত্য, নাটক ইত্যাদি সাংস্কৃতিক পরিবেশনা করা হয়। মণিপুরী সমাজে নটপালা এবং কীর্তনীয় শিল্লী ওস্তাদ চন্দ্র মোহন সিংহ ও রাসলীলার সূত্রধারী শিল্পী থৈইবী সিনহাকে একাডেমির পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয় ।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ