বুধবার, ০১ মে ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন



Repoter Image

জৈন্তাপুর প্রতিনিধি :>

প্রকাশ ১৮/০৪/২০২৪ ০৮:২৩:৪২
প্রবীন বয়সে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করবে সর্বজনীন পেনশন স্কীম, জৈন্তাপুরে ডিসি শেখ রাসেল হাসান

মানুষের জীবনে প্রবীন সময়ে অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে সর্বজনীন পেনশন স্কীম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে সারা জীবনে একজন মানুষ কর্মক্ষম থেকে অর্থ আয় উপার্জন করে সাংসারিক কাজে ব্যয় করে থাকে। কিন্তু শেষ বয়সে অধিকাংশ মানুষের  উপার্জন না থাকায় অন্যের উপর নির্ভর করে বেঁচে থাকতে হয়। 

বর্তমান সরকার কর্তৃক গৃহীত সর্বজনীন পেনশন স্কীমের বিভিন্ন ক্যাটাগরীর সেবা গ্রহন করলে একজন ব্যাক্তি তার ৬০ বছর বয়সের পর পেনশন অর্থ নিয়মিত পেয়ে বাকি জীবনে অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে পারবেন। কথাগুলো বলেছেন সিলেটের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান। 

বৃহস্পতিবার (১৮ই এপ্রিল)  তিনি জৈন্তাপুর উপজেলা পরিদর্শনকালে প্রশাসনের বিভিন্ন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

ওইদিন বেলা ১১:০০ ঘটিকায় উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ হলরুমে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি,বীরমুক্তিযোদ্ধা  ও গন্যমান্য ব্যাক্তিবর্গের সাথে সর্বজনীন পেনশন স্কীম ও জন্ম- মৃত্যু নিবন্ধন কার্যক্রম নিয়ে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালিক রুমাইয়ার সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভুমি) ফাতেমা তুজ জোহরা সানিয়ার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান আরো বলেন, বর্তমান সময়ে জন্ম মৃত্যু নিবন্ধনকে সকলকে সর্বাধিক গুরুত্ব দেয়ার আহবান জানান। একটা সময় অনেকে নিবন্ধন করা থেকে বিরত থাকতো। কিন্তু এখন রাষ্ট্রিয় সকল সেবা থেকে শুরু করে সবক্ষেত্রেই নির্ভুল নিবন্ধন বাধ্যতামুলক। এজন্য এ বিষয়ে জনপ্রতিনিধিদের সামাজিক সচেতনতা সৃষ্টি  ও গুরুত্ব সহকারে কাজ করার আহবান জানান। 

বক্তব্যে তিনি আরো বলেন, সর্বজনীন পেনশন স্কীম সেবা পেতে উপজেলা  নির্বাহী কর্মকর্তা কার্যালয় ও ভুমি অফিসে হেল্প ডেস্ক চালু করা হয়েছে। এ ছাড়াও প্রতিটি ইউনিয়নে  ডিজিটাল সেন্টার থেকে পেনশন স্কিম সেবা নেয়া যাবে। তিনি বলেন সর্বজনীন পেনশন স্কীম সেবা নিয়ে নেতিবাচক কোনকিছু ভাবার সুযোগ নেই। একটা সময় পর্যায়ক্রমে  সবাই এর সুফল ভোগ করবে। 

এর পূর্বে একই মঞ্চে ইমাম সম্মেলনে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, সমাজ ও রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠায় মসজিদের ইমামরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। জঙ্গীবাদ নির্মূল সহ সামাজিকব্যাধী যৌতুক, বাল্য বিবাহ, মাদক সেবনের মত ইত্যাদির কুফল সম্পর্কে মানুষের মাঝে শান্তির বার্তা পৌছে দিতে ইমামেরা মূখ্য ভূমিকা পালন করছেন। এ সময় তিনি জৈন্তাপুর উপজেলায় ইসলামি ফাউন্ডেশনের আওতায় বিভিন্ন মসজিদের ইমামদের সমস্যা ও সীমাবদ্ধতার কথাগুলো শুনেন এবং তা সমাধানের কার্যকর ভূমিকা নেয়ার আশ্বাস প্রদান করেন। 

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইসলামি ফাউন্ডেশন সিলেট জেলার পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, সহকারী পুলিশ সুপার ( গোয়াইনঘাট সার্কেল)  সাইদুর রহমান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক মলয় ভূষণ চক্রবর্তী, জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম পিপিএম, দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহারুল আলম বাহার, চিকনাগোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামারুজ্জামান চৌধুরী,উপজেলা সমাজসেবা কর্মকর্তা এ কে আজাদ ভূঁইয়া , জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি নুরুল ইসলাম, সারিঘাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম, কামরাঙি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আজাদ, ইমাম সমিতি জৈন্তাপুর শাখার সভাপতি হাফেজ শামসুজ্জামান।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার  মোঃ ওমর সানী আকন, উপজেলা কৃষি কর্মকর্তা শামীমা আক্তার, প্রধান প্রকৌশলী এ কে এম রিয়াজ মাহমুদ, বীরমুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, নিজপাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইন্তাজ আলি, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম, চারিকাঠা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুলতান করিম, ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিক আহমেদ সহ, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,  বীরমুক্তিযোদ্ধা, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, ইমাম সমিতির নেতৃবৃন্দ সহ অন্যান্যরা। 

পরে তিনি জৈন্তাপুর প্রানী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে দিনব্যাপি প্রানী সম্পদ প্রদর্শনী ২০২৪ এ বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং আলোচনা সভা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।  এরপর দরবস্ত ইউনিয়নে খরিলহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অতিরিক্ত শ্রেণী কক্ষ নির্মাণ কাজ পরিদর্শন শেষে ৪ নং বাংলাবাজার এলাকায় লক্ষিপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন।

সিলেট আই নিউজ / এল টি

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ