যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিকোলাস | Sylhet i News
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-০৯-১৪ ১৮:০৩:০৬
যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিকোলাস

যুক্তরাষ্ট্রের টেক্সাস উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিকোলাস। এর ফলে সেখানে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। আশঙ্কা তৈরি হয়েছে প্রাণঘাতী বন্যার। বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপকূলে আঘাত হানার আগে মৌসুমি ঝড় থেকে শক্তি বাড়িয়ে নিকোলাস ঘূর্ণিঝড়ে পরিণত হয়। খবর ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসির।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী হ্যারিকেন নিকোলাসের কারণে টেক্সাসের তিন লাখ ২০ হাজারের বেশি পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। টেক্সাস সীমান্তলাগোয়া লুইজিয়ানা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ফেডারেল সরকারের পক্ষ থেকে অঙ্গরাজ্যটিতে সহায়তা পাঠানোর নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, উপকূলে আঘাত হানার সময় হ্যারিকেন নিকোলাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। হাউস্টন এলাকায় নিকোলাস আঘাত হানতে পারে এবং সেখানে ১৮ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে নিকোলাসের আঘাতে এখনো কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

গত ২৯ আগস্ট ‘আইডা’ নামে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল লুইজিয়ানায়। এর গতি ছিল ঘণ্টায় ১৫০ মাইল। ‘চার ক্যাটাগরির’ এই ঘূর্ণিঝড় ছিল যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা পঞ্চম শক্তিশালী ঘূর্ণিঝড়। আইডার আঘাতে কয়েক ডজন মানুষের মৃত্যু ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে লাখো বাসিন্দা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার সতর্ক করে বলেছে, ঘূর্ণিঝড় নিকোলাসের প্রভাবে প্রাণঘাতী বন্যা দেখা দিতে পারে। বিশেষ করে অত্যন্ত নগরায়িত এলাকাগুলোতে। এতে করে বিপুল ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঝুঁকি তৈরি হয়েছে। এদিকে জাতীয় আবহাওয়া সংস্থা একে ‘প্রাণঘাতী এক পরিস্থিতি’ বলে বর্ণনা করে সতর্ক করে দিয়েছে।

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ঝড়ের কবলে পড়ে কেউ যেন অরক্ষিত হয়ে না পড়ে তা নিশ্চিত করার চেষ্টা করবো আমরা।’ তিনি আরও বলেছেন, আইডার কারণে বর্জ্য ব্যবস্থাপনার ডে ক্ষতি হয়েছিল তা এখনো সম্পূর্ণ সচল হয়নি। ফলে এতে করে আকস্মিক বন্যা শুরু হতে পারে।

তিনি আরও জানান, আইডার কারণে এখনো লক্ষাধিক বাড়ি ও ব্যবসাকেন্দ্র বিদ্যুৎবিচ্ছিন্ন। এদিকে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট ১৭টি কাউন্টি ও তিনটি শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছে। হাউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার বন্যার ব্যাপারে সতর্ক করে শহরের ২৩ লাখ বাসিন্দাকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।


আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ