ভারতের সংসদে পাকিস্তানের সিনেট চেয়ারম্যানকে আমন্ত্রণ | Sylhet i News
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-১০-১২ ২০:২৯:০৮
ভারতের সংসদে পাকিস্তানের সিনেট চেয়ারম্যানকে আমন্ত্রণ

ভারতীয় সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির শতবর্ষপূর্তি অনুষ্ঠানে পাকিস্তানের সিনেট প্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লা পাকিস্তানের সিনেট চেয়ারম্যান সাদিক সাঞ্জরানিকে এ আমন্ত্রণ জানান। খবর দ্য হিন্দুর। 

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়, গত ২৪ আগস্ট পাকিস্তানের সিনেট চেয়ারম্যান সাঞ্জরানিকে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো হয়। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, আগামী ডিসেম্বরে প্রথমবার পিএসি গঠনের ১০০ বছর পূর্তি উপলক্ষে সংসদে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্পিকার ওম বিড়লা ওই অনুষ্ঠানে অংশ নিতে পাকিস্তানের সিনেটের চেয়ারম্যান সাদিক সাঞ্জরানিকে আমন্ত্রণ জানিয়েছেন। যা নিয়ে আপাতত রাজনৈতিক মহলে বিতর্ক তুঙ্গে।

পিএসি ভারতের প্রাচীনতম সংসদীয় কমিটি। সংসদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটি এটিই। আপাতত এর চেয়ারম্যান পদে আছেন অধীর চৌধুরী। সাধারণত বিরোধী দলনেতাই এই কমিটির চেয়ারম্যান হন। এবছর এই পিএসির শতবর্ষ পূর্তি। সেই উপলক্ষে সংসদ ভবনের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানেই অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে সাদিক সাঞ্জরানিকে। 

ভারতীয় সরকারি সূত্রের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এটা নেহাতই সৌজন্যমূলক পদক্ষেপ। পাকিস্তান কমনওয়েলথের সদস্য। আর সংসদের ওই অনুষ্ঠানে কমনওয়েলথের সব সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। সেক্ষেত্রে পাকিস্তানকে আমন্ত্রণ না জানালে তা দৃষ্টিকটু হত।

ক্ষমতায় আসার পর বছরখানেকের মধ্যেই হঠাৎ পাকিস্তানে চলে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যা নিয়ে বিতর্ক তুলেছিল দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম। সংবাদমাধ্যমের প্রশ্ন ছিল-মনমোহন সিং  যেখানে ১০ বছরের প্রধানমন্ত্রিত্বে একবারও পাকিস্তানের মাটিতে পা রাখলেন না, সেখানে মোদি প্রধানমন্ত্রী হয়েই পাকিস্তানের দিকে বন্ধুত্বের হাত কেন বাড়ালেন? 

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্রায় বছর সাতেক আগের সেই বিতর্ক আবার মাথাচাড়া দিয়ে উঠল স্পিকারের এ আমন্ত্রণে। 

আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ