শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ২৬/১১/২০২১ ০৯:৫১:৫০

প্রতিবন্ধী শিক্ষার্থীদের থাকার জন্য বিশেষভাবে নির্মিত কক্ষে প্রথমবারের মতো শিক্ষার্থী তুলেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হল।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. সাইফুল ইসলামের হাতে বিশেষায়িত এ রুমের চাবি হস্তান্তর করেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিজানুর রহমান খান।

রুমের চাবি হস্তান্তরকালে শাহপরাণ হলের সকল সহকারী প্রভোস্টবৃন্দ উপস্থিত ছিলেন।

হলে উঠতে পেরে প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে মো. সাইফুল ইসলাম বলেন, বিশেষ শিক্ষার্থীদের জন্য শাহপরাণ হল কর্তৃপক্ষের এমন ব্যবস্থা সত্যিই অভূতপূর্ব। এই কক্ষে উঠতে হল প্রভোস্টবৃন্দ আমাকে সব ধরনের সহযোগিতা করেছেন। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আবাসিক হলগুলোতেও এ রকম ব্যবস্থা করলে শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমি মনে করি।

অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, আমাদের হলগুলো প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উপযোগী না হওয়ায় তারা সাধারণত হলে থাকতে চান না। কিন্তু তাদের অন্যসব শিক্ষার্থীদের ন্যায় সমান সুযোগ-সুবিধা পাওয়ার কথা। এ কারণে তাদের জন্য শাহপরান হলে থাকার উপযোগী বিশেষ রুমের ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত এ কক্ষটিতে বিশেষ নকশাকৃত আসবাবপত্র স্থাপন করা হয়েছে এবং জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি তাদের ব্যবহারের জন্য হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‍্যালিং, কমোড এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন বিশিষ্ট ডেডিকেটেড ওয়াশরুমের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‍্যাম্প তৈরি করা হয়েছে।

সিলেট আই নিউজ / এমএনআই

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ