সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন



Repoter Image

সিলেট আই নিউজ ::

প্রকাশ ১০/০৪/২০২৪ ০৭:১৭:৩৬
ফাইল ছবি

ঈদের শেষ সময়ের কেনাকাটায় সাধারণ মানুষের আগ্রহের তালিকায় থাকে আতর, টুপি ও জায়নামাজের দিকে। নতুন পোশাক কেনার পর ক্রেতারা ছুটছেন এসব পণ্য সংগ্রহ করতে।

নিজের ও স্বজনদের জন্য কিনছেন সুগন্ধি আতর, টুপি ও জায়নামাজ। পছন্দের সুগন্ধি আতরটি যাচাই করতে সিলেটে ক্রেতারা ঘুরে ফিরছেন এক দোকান থেকে আরেক দোকানে।

ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা আতর, টুপি ও জায়নামাজের দাম এবার বেশ ঊর্ধ্বমুখী। কারণ এসবেও ডলারের উচ্চ বিনিময় হারের প্রভাব পড়েছে। তবে দেশি ব্র্যান্ডের কদরও ভালো। বেশির ভাগ ক্রেতা সাশ্রয়ী মূল্যে দেশি ব্র্যান্ডের টুপি-জায়নামাজ কিনছেন। দোকানদারদের দাবি, ঈদ মৌসুমে ব্যবসা বাড়লেও গতবারের তুলনায় অনেকটাই কম।

দুবাই, ভারতীয়, সৌদি আরবের বিভিন্ন কোম্পানির দুইশ’ ধরনের আতর বিক্রি হচ্ছে সিলেটের দোকানগুলোতে। মানভেদে এক তোলা আতরের দাম রাখা হচ্ছে ১০০ থেকে ১ হাজার ৬০০ টাকা। আছে ৫ থেকে ১০ হাজার টাকা তোলার আতরও।

এ তিন পণ্যের মধ্যে বিক্রির তালিকায় শীর্ষে আছে টুপি। ক্রেতাদের পছন্দের তালিকায় আছে সিন্ধি, রুমি, গুজরাটি, পাথর বাধাই সিন্ধি টুপি ও জিন্নাহ টুপি।

৮০০ থেকে ৩ হাজায় টাকায় মিলছে আমদানি করা এসব টুপি। এছাড়া ১০০ থেকে হাজার টাকার মধ্যে আছে বাংলাদেশি টুপি।

এছাড়া তুরস্ক, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া থেকেও টুপি আসে। নকশা, কাপড়ভেদে ৫০ টাকা থেকে ১০ হাজার টাকা দামের টুপিও পাওয়া যায়। ১৫০ টাকা থেকে দুই হাজার টাকার মধ্যে চীনা ও পাকিস্তানি টুপি পাওয়া যায়। আমদানি নির্ভর অন্য পণ্যের বাজারের মতোও এসব পণ্যেও দামের প্রভাব পড়েছে ব্যাপক ভাবেই।

আতর-টুপির পাশাপাশি চাহিদা বেড়েছে জায়নামাজের। দেশে তৈরি জায়নামাজের পাশাপাশি ভারত, পাকিস্তানসহ মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা জায়নামাজ আছে ক্রেতার পছন্দের তালিকায়। তবে এবার অন্যসব জিনিসের মতোই এসব পণ্যের বাজারেও পড়েছে বাড়তি দাম নেওয়ার খড়গ। দোকানিরা বলছেন, হরেক রকম সুগন্ধির দাম অন্তত দেড়গুণ বেড়েছে, কমেছে বেচাকেনাও। যে কারণে দাম না বাড়িয়ে উপায় নেই।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ