শ্রীমঙ্গলে আগাছানাষক ছিটিয়ে বীজতলা পুড়িয়েছে দুর্বৃত্তরা | Sylhet i News
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:৪৪ পূর্বাহ্ন



শ্রীমঙ্গল প্রতিনিধি :>>

প্রকাশ ২০২২-০১-১২ ১৮:০৫:৪১
শ্রীমঙ্গলে আগাছানাষক ছিটিয়ে বীজতলা পুড়িয়েছে দুর্বৃত্তরা

শ্রীমঙ্গলে আগাছানাষক ঔষুধ ছিটিয়ে এক কেয়ার (বিঘা) জমির বীজতলা পুড়িয়ে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষকরা এখন পথে বসার উপক্রম হয়েছে। উপজেলার সদর ইউনিয়নের ইছবপুর গ্রামের হাইল হাওর এলাকায় এই ঘটনা ঘটে।

খবর পেয়ে শ্রীমঙ্গল উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগের ইছবপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্য শাহজাহান মিয়া ও মালেকা বেগম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

হাওরের প্রান্তিক কৃষক প্রশান্ত দেব, সাধন শুল্ক বৈদ্য, কনা বাদ্যকর, জগাই বাদ্যকর ও জয়রাম কাহার গত ৩ মাস পূর্বে এসব জমিতে করে বীজতলা তৈরী করেন। এরই মধ্যে বীজতলা চারায় পরিণত হয়েছে। এ সময় কে বা কারা আগাছা নাষক ঔষুধ ছিটিয়ে জমির সব বীজতলা পুড়িয়ে ফেলে। ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, তাদের কষ্টের বীজতলা নষ্ট হওয়ায় তারা এখন পথে বসে যেতে হবে। ধার কর্জ করে বীজতলা তৈরী করা হয়েছিল। এটা বিক্রি করে সংসারে যোগাগান দেয়ার কথা ছিল। 

কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এই এক কেয়ার জমির বীজতলা দিয়ে ৬০ কেয়ার জমিতে ধানের চারা রোপন করা যেত। তিনি বলেন, আমরা বীজতলা বাঁচাতে আবারো ঔধুষ ছিটিয়ে দিয়েছি। চেষ্টা করছি যতটা সম্ভব বীজতলা রক্ষা করার। ইউপি সদস্য শাহজাহান মিয়া বলেন, এটা যারাই করেছে তাদের বিচার হওয়া উচিৎ। তিনি বলেন, ফসলি জমির সাথে শত্রুতা কোন ভাবেই মেনে নেয়া যায় না। আরেক ইউপি সদস্য মালেকা বেগম ক্ষতিগ্রস্থ গরীব কৃষকদের আর্থিক সহায়তার জন্য কৃষি বিভাগের দৃষ্টি আকর্ষন করেছেন। এদিকে স্থানীয় গ্রামবাসীরা বলেছেন, গত নির্বাচনে পরাজিত প্রার্থীর লোকজন শত্রুতাবসত: দরিদ্র এসব কৃষকদের জমির বীজতলা নষ্ট করে থাকতে পারে।

আই নিউজ/ এল টি

ফেসবুক পেইজ