হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে করণীয় | Sylhet i News
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-০৯-০৪ ২১:০৫:৩০
হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে করণীয়

যেকোন বয়সে হার্ট অ্যাটাক হতে পারে। করোনাকালে এই হার্ট অ্যাটাকের ঝুঁকি আরো বাড়ছে। ৫০ এর নিচে যাদের বয়স মূলত তাদের হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি বেশি থাকে।  মানুষের দৈনন্দিন জীবনযাপনে এমন কিছু অভ্যাস আছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে। চলুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

সারাদিন বসে থাকা:

করোনাকালে বাড়িতে বসে কাজ করার জন্য দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকা হয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, যারা ৫ ঘণ্টা বা এর বেশি সময় এক জায়গায় বসে কাজ করে তাদের হার্ট ফেইলিওরের প্রবণতা দ্বিগুণ হয়।

অতিরিক্ত মদ্যপান:

অনেক বেশি অ্যালকোহল খেলে ব্লাড প্রেশার বেড়ে যায় এবং এ থেকে স্ট্রোকের ঝুঁকি বাড়ে,অবেসিটি হয়। আর এইসব কারণে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অতিরিক্ত লবণ:

অতিরিক্ত সোডিয়াম শরীরের জন্য ক্ষতিকর যা থেকে হার্টের রোগ হতে পারে। এজন্য বাড়তি লবণ খাওয়া এড়িয়ে চলতে হবে। প্যাকেটজাত স্যুপ, প্যাকেটজাত মাংস খাওয়া, ফ্রোজেন ফুড,চিপস খাওয়া বাদ দিতে হবে।

ফ্লসিং না করা:

অনেকেই ফ্লসিং এর মাধ্যমে দাঁতের ভিতরের খাবারের কণা বের করেন না।  ভালো ভাবে দাঁত ফ্লস না করলে ব্যাকটেরিয়া থেকে দাঁতের রোগ হয়। আর এই রোগ থেকে পরে হৃদরোগ হয়।

নিজেকে কম বয়স্ক ভাবা:

৩০ বছর যাদের বয়স তারা অনেকেই ভাবেন তাদের হার্ট অ্যাটাকের কোন সম্ভাবনা নেই। এজন্য খাওয়ার দাওয়ার বিষয়েও বিশেষ নজর দেন না আবার ব্যায়ামও করেন না। এতে করে হুট করেই সমস্যা দেখা দেয়। এ বয়সে হার্ট অ্যাটাক হবেনা এমন কোন কথা নেই।

পর্যাপ্ত না ঘুমানো:

আপনি সারাদিন কাজ করার পর যদি রাতে ভালোভাবে না ঘুমান তাহলে আপনার হার্ট ভালোভাবে কাজ করবে না। এজন্য রাতে অবশ্যই পর্যাপ্ত ঘুমাতে হবে।

আইনিউজ/এসএ

ফেসবুক পেইজ