স্কুল-কলেজে এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি গঠন | Sylhet i News
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:৫২ অপরাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-১১-১১ ০৯:৩১:৩৮
স্কুল-কলেজে এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি গঠন

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগ গ্রহন করছে সরকার। প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদনও নেওয়া হয়েছে। আবেদন করা স্কুল-কলেজগুলো যাচাই-বাছাই করার জন্য নয় সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে।

কমিটির আহবায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীনকে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়, ব্যানবেইস, শিক্ষা অধিদফতর, ঢাকা বোর্ডের কর্মকর্তারা সদস্য হিসেবে রয়েছেন। 

কমিটির কার্যপরিধি সম্পর্কে মন্ত্রণালয় বলছে, এ কমিটি নতুন এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী এবং অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দের আলোকে দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্ত করার বিষয়ে আবেদনগুলো যাচাই বাছাই করে মতামতসহ প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করবে। আবেদনে দেওয়া প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোন তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্যতা দেখা গেলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে কমিটি মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। আর শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ব্যানবেইস সব কারিগরি সহায়তা দেবে। 

জানা গেছে, ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কলেজ শাখার যুগ্মসচিব, বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিব, শিক্ষা অধিদফতরের প্রশাসন শাখার পরিচালক, ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক, বিভাগের বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব সদস্য হিসেবে আছেন। আর মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। 

এদিকে যাচাই-বাছাই কমিটিতে সহায়তা করতে চার সদস্যের একটি উপকমিটিও গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

আই নিউজ /এপ

ফেসবুক পেইজ