২০২২ সালের এসএসসির তারিখ জানালেন শিক্ষামন্ত্রী | Sylhet i News
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:১০ অপরাহ্ন

আই নিউজ ডেস্ক ::>>

প্রকাশ ২০২১-১১-১৪ ১৮:৩০:৩২
২০২২ সালের এসএসসির তারিখ জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেছেন, প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান এবং এপ্রিলে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতো। কিন্তু করোনার কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা থেকে শুরুর সময় পিছিয়ে যায়। এবার এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে রবিবার (১৪ নভেম্বর)। ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হবে মে-জুন মাসে।

রবিবার (১৪ নভেম্বর) রাজধানীতে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, ২০২২ সালে নির্ধারিত সময়ে (ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। মে-জুন মাসে পরীক্ষা নেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, ২০২২ সালের পরীক্ষা আগের মতো তারিখে (ফেব্রুয়ারি) নিতে পারবো না। তবে এবার যত দেরি হয়েছে, আগামীতে তত দেরি হবে না। করোনা যতটা নিয়ন্ত্রণে রয়েছে, সেটা যদি ধরে রাখতে পারি, তাহলে সামনের বছর এত দেরি হবে না। তবে ফেব্রুয়ারি-মার্চে নেওয়া সম্ভব বোধহয় হবে না। শিক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন করার তো একটা সময় দিতে হবে। বছরের মে-জুন এই রকম সময়ে হয়তো চলে যেতে পারে। আশা করি, তার আগেই আমরা করে ফেলতে পারবো।

নির্ধারিত সময়ে ফল প্রকাশের বিষয়ে মন্ত্রী বলেন, একমাসের মধ্যে এসএসসির ফল দেওয়ার চেষ্টা করা হবে। প্রতি বছর পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল ঘোষণা করা হতো। এবার সংক্ষিপ্ত সিলেবাসে আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে না। গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে। সে কারণে এবার একমাসের মধ্যেই পরীক্ষার ফল প্রকাশের পরিকল্পনা করেছে আন্তঃশিক্ষা বোর্ডের সাব কমিটি।

আই নিউজ /এপ

ফেসবুক পেইজ